• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

গ্যাসের চাপ কম, যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ


জামালপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ১০:৩৬ এএম
গ্যাসের চাপ কম, যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ

গ্যাস সঙ্কটে জামালপুরের সরিষাবাড়ী যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) চাহিদা মাফিক গ্যাসের চাপ না থাকায় সার (ইউরিয়া ও অ্যামোনিয়া) উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। তবে, কারখানার নিজস্ব ও আমদানি করা সারের মজুত থাকায় সার সঙ্কটের কোনো আশঙ্কা নেই বলে জানায় কারখানা কর্তৃপক্ষ।

বিসিআইসির প্রতিষ্ঠান যমুনা সার কারখানায় পূর্ণমাত্রায় ইউরিয়া সার উৎপাদন করতে প্রতিদিন ৪০ থেকে ৪৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়।

এ বিষয়ে কথা বলতে তারাকান্দি তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির কার্যালয়ের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তাকে পাওয়া যায়নি। ওই কার্যালয়ের টেকনিশিয়ান নুর ইসলাম বলেন, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন গ্যাসের চাপ কম থাকায় যমুনা সার কারখানায় প্রয়োজন মাফিক গ্যাস সরবরাহ দেওয়া যাচ্ছে না। গ্যাসের চাপ বৃদ্ধি পেলে তখন সরবরাহ বাড়বে হবে বলে জানান তিনি।

উপজেলার তারাকান্দিতে ১৯৯০ সালে কেপিআই-১ মানসম্পন্ন যমুনা সার কারখানাটি শুরুতে দৈনিক উৎপাদন ক্ষমতা ছিল ১ হাজার ৭০০ মেট্রিক টন। গ্যাস সঙ্কট আর যান্ত্রিক দুর্বলতায় বর্তমানে তা ১ হাজার ৩০০ মেট্রিক টনে নেমে এসেছে। বাৎসরিক ৩ লাখ ৩০ হাজার মেট্রিক টন লক্ষ্যমাত্রা নির্ধারিত থাকলেও নানা সঙ্কটের কারণে তা অর্জনে শঙ্কা রয়েছে।

এ বিষয়ে যমুনা সার কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন বলেন, যমুনায় চাহিদা মাফিক গ্যাস সরবরাহ না থাকায় মঙ্গলবার থেকে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সারের পর্যাপ্ত মজুত থাকায় সঙ্কটের কোনো আশঙ্কা নেই।

Link copied!