• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

খাবার খাওয়ার আগে তা লবণ পানিতে ডুবিয়ে রাখুন


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৯:১৩ পিএম
খাবার খাওয়ার আগে তা লবণ পানিতে ডুবিয়ে রাখুন

দিনাজপুরে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভূমিকা শীর্ষক একটি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচিতে বলা হয়েছে, বাজার থেকে আমরা খাবার কিনে তা সরসারি গ্রহণ না করে বরং ১৫ মিনিট লবণ ও পানির দ্রবণে ডুবিয়ে রেখে তারপর গ্রহণ করতে হবে।

মঙ্গলবার (৬ জুন) জেলা শহরের মহিলা বহুমূখী কেন্দ্রের সম্মেলন কক্ষে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, কোনো ব্যাকটেরিয়া যদি তার অনুকূল পরিবেশ পায়। তবে সে প্রতি ৬ ঘন্টায় ২ লাখেরও বেশি ব্যাকটেরিয়ার জন্ম দিতে পারে। কৃত্রিম রঙ আমাদের শরীর গ্রহণ করতে পারে না। যা পার্শ্বপ্রতিক্রিয়া আজকে দেখা না দিলেও ৪ থেকে ৫ বছর পর দেখা দিতে পারে। এছাড়া রান্না করা খাবার বাইরে দুই থেকে তিন ঘন্টার বেশি খোলা রাখা যাবে না। এছাড়া নন-ফুডগ্রেড প্লাস্টিকে খাদ্য সংরক্ষণ করা যাবে না।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমান বলেন, “নিরাপদ খাদ্য গ্রহণের ক্ষেত্রে আমাদের সকলকে সচেতন হতে হবে। আমরা নিজেরা সচেতন হলে আমাদের পরিবারও সচেতন হবে এবং সুস্থ থাকবে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ তাদের স্থান থেকে যেমন কাজ করছে। তেমনি আমাদেরও উচিত নিজ নিজ জায়গা থেকে সচেতন হওয়া।”

কর্মসূচিতে নিরাপদ খাদ্য কর্মকর্তা মুসফিকুর রহমান বলেন, “সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। আমাদের জেলা পর্যায়ে জনবল সংকট রয়েছে। খুব শীঘ্রই এই সংকট কাটিয়ে আমরা সেবা প্রদান করতে পারব। আমরা যদি প্রত্যেকই নিজ নিজ স্থান থেকে সচেতন হই। তবে সকলের কাছে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব।”

জেলা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত এই কর্মসূচিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমানসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও এনজিও কর্মী উপস্থিত ছিলেন।  

Link copied!