• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে চর সম্মেলন অনুষ্ঠিত


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৫, ২০২৪, ০৯:৫৪ পিএম
কুড়িগ্রামে চর সম্মেলন অনুষ্ঠিত

উত্তরের নদ-নদীময় জেলা কুড়িগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো যুব নেতৃত্বের চর সম্মেলন-২০২৪। মঙ্গলবার (৫ মার্চ) জেলা সদরের যাত্রাপুর ইউনিয়নের চর ইয়ুথনেটে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় এবং ইয়ুথনেট নামের পরিবেশবিষয়ক যুব সংগঠনের আয়োজনে দিনব্যাপী এ চর সম্মেলন অনুষ্ঠিত হয়।

চর সম্মেলনের আহ্বায়ক সুজন মোহন্ত বলেন, “ইউএডাপ্ট প্রকল্পের মাধ্যমে জলবায়ু অভিযোজনে বিশেষ করে চর এলাকায় যুবকদের ক্ষমতায়ন করাকে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। গত জুনে ঢাকায় ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের জন্মদিন এবং রাজ্যাভিষেক সংবর্ধনা অনুষ্ঠানের আয় থেকে অর্থায়ন করা প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তরুণদের ক্ষমতায়নের জন্য ডিজাইন করা হয়েছে। বিশেষ করে চর অঞ্চলে, নদী অববাহিকায় গঠিত প্রাকৃতিক দ্বীপগুলোর মানুষের তাদের অধিকারের ন্যায্যত্যা তুলে ধরতে এ সম্মেলনের আয়োজন করেছি।”

ইয়ুথনেটের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বলেন, “চর সম্মেলন থেকে থেকে স্থানীয় অভিযোজন, কৌশল ও চ্যালেঞ্জের ওপর সম্প্রদায়ের দৃষ্টিভঙ্গির ওপর আমরা বেশি জোর দিচ্ছি। এ চর সম্মেলন প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায়ে সোচ্চার হতে ভূমিকা রাখবে। আমরা একটি চর ঘোষণাপত্র পাঠ করার মাধ্যমে সরকারের কাছে চরবাসীর দাবি-দাওয়া তুলে ধরার চেষ্টা করেছি।”

দিনব্যাপী এ সম্মেলনে কুড়িগ্রামের যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফুর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার আব্দুর রহমান, সাংবাদিক সফি খান, ইয়ুথনেটের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান, সেভ দ্য চিলড্রেনের জলবায়ু বিশেষজ্ঞ ওবাইদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!