• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

সোনামসজিদ স্থলবন্দরে এলো ৭৪৩ টন পেঁয়াজ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০২:০১ পিএম
সোনামসজিদ স্থলবন্দরে এলো ৭৪৩ টন পেঁয়াজ
সোনামসজিদ স্থলবন্দরে খালাস করা হচ্ছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ। ছবি-সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ২৬টি ট্রাকে করে ৭৪৩ টন ভারতীয় পেঁয়াজ এসেছে। গত শনিবার সন্ধ্যা পর্যন্ত আমদানি করা এসব পেঁয়াজ বন্দরে পৌঁছে। বর্তমানে ট্রাক থেকে খালাস করা হচ্ছে এসব পেঁয়াজ।

রোববার (১০ ডিসেম্বর) সকালে সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মাঈনুল ইসলাম বলেন, “ভারত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিলেও দেশে আমদানি হয়েছে। দেশের ব্যবসায়ীরা আগে পেঁয়াজ আমদানির জন্য যেসব এলসি খুলেছিল, সেসব পেঁয়াজ এখন স্থলবন্দরে আসছে। তবে আর কত দিন এভাবে পেঁয়াজ আসবে, সে বিষয়ে নিশ্চিত কিছু বলতে পারেননি তিনি।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। সেই নিষেধাজ্ঞায় বলা হয়, চলতি বছরের ৭ ডিসেম্বর থেকে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত ভারত বাংলাদেশে পেঁয়াজ  রপ্তানি করবে না।

এদিকে ভারতের পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার খবর প্রচার হওয়ার পর দেশের বাজারে এক লাফে দ্বিগুণের বেশি দাম বেড়ে যায় ভারতীয় পেঁয়াজের দাম। একই সঙ্গে দেশি পেঁয়াজের দামও বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। এ নিয়ে হুলস্থুল পড়ে যায় দেশের বাজারে।

 এ কারণে ভোক্তা অধিকার শনিবার থেকে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা শুরু করে। দ্বিগুণ দামে পেঁয়াজ বিক্রির কারণে জরিমানা করা হয় অনেক অসাধু ব্যবসায়ীকে। সেই অভিযান চলমান। 

 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!