• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

কক্সবাজারে ৭০ বছর বয়সী হাতির মৃত্যু


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৯:০৯ পিএম
কক্সবাজারে ৭০ বছর বয়সী হাতির মৃত্যু

কক্সবাজারের রামু উপজেলার একটি বয়স্ক হাতির মৃত্যুর হয়েছে। হাতিটির বয়স হয়েছিল আনুমানিক ৭০ বছর। বনবিভাগের মতে, বদহজম বা অতিরিক্ত খাদ্য গ্রহণের ফলে এই হাতির মৃত্যু ঘটে থাকতে পারে। তবে হাতিটির শরীরে কোনো আঘাতের বা ক্ষতের চিহ্ন পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (৬ জুলাই) দুপুর ১২টার দিকে রামু উপজেলার দারিয়ারদিঘীর কচুবনিয়া দুর্ঘম পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় প্রধান (ডিএফও) মো. সরওয়ার আলম বলেন, “দুপুরে আমাদের কাছে খবর আসে একটি হাতি মৃত অবস্থায় ওই স্থানে পড়ে আছে। আমরা তাৎক্ষণিকভাবে সেখানে গিয়ে হাতির অবস্থা পর্যবেক্ষণ করি। ধারণা করা হচ্ছে অতিরিক্ত খাদ্য গ্রহণ বা পেটে অসুখ হয়ে এই হাতির মৃত্যু হতে পারে। তার শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ডাক্তার পরীক্ষা করে এমন তথ্যই পেয়েছে।”

তিনি আরও বলেন, “এশিয়ান পুরুষ এই হাতির বয়স আনুমানিক ৬৫-৭০ বছর হতে পারে। একটি হাতি সাধারণত ৭০-৮০ বছর পর্যন্ত বাচঁতে পারে। সেই ক্ষেত্রে বয়সের ভারে হাতিটি মৃত্যু হয়েছে বলে ধারণা করা যাচ্ছে। আমরা এই মৃত্যুর বিষয়টি আরও খতিয়ে দেখতে হাতির নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে। পরীক্ষা নিরিক্ষার পর আরও বিস্তারিত জানা সম্ভব হবে।”

দক্ষিণ বন বিভাগের রাজারকূল রেঞ্জ কর্মকর্তা নাজমুল হোসেন বলেন, “হাতিটি অসুস্থ হয়ে অথবা বয়সের ভারে মারা যেতে পারে। কারণ এর শরীরের আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে আমরা ঘটনাস্থলে রয়েছি। হাতিটির পেট ফুলে গিয়ে খুবই দুর্গন্ধ ছড়াচ্ছে। নমুনা সংগ্রহের পর মাটি চাপা দেওয়া হবে।”

Link copied!