• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

নওগাঁয় ৬৭টি বধ্যভূমি চিহ্নিত


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৯:৪১ এএম
নওগাঁয় ৬৭টি বধ্যভূমি চিহ্নিত

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সারা দেশের মতো নওগাঁয়ও পাকিস্তানি সেনাবাহিনী বর্বরতম হামলা, অগ্নিসংযোগ, লুটতরাজ, নারী নির্যাতন ও গণহত্যার মতো বিভীষিকার সাক্ষী রেখে গেছে। ওই সময়ে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের বর্বরতার চিহ্ন নওগাঁর বিভিন্ন বধ্যভূমিতে রয়েছে। এসব স্থানে গণহত্যা চালিয়ে লাশগুলো গাদাগাদি করে পুঁতে রাখা হত।

দীর্ঘদিন এসব বধ্যভূমি আবিষ্কার করে যথাযথ সংরক্ষণ করে কোনো স্মৃতিস্তম্ভ নির্মাণ করা সম্ভব হয়নি। সম্প্রতি এসব বধ্যভূমির তালিকা তৈরি এবং কিছু কিছু বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলেও অধিকাংশই আজও অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে।

স্মৃতিফলক ও সীমানাপ্রাচীর না থাকায় সারা বছরই এসব বধ্যভূমি ও গণকবর ঝোপঝাড়ে ভরে থাকে। অনেক সময় বধ্যভূমিতে গরু-ছাগল চরান স্থানীয়রা। কিছু বধ্যভূমিতে ইতোমধ্যে মুক্তিযোদ্ধার পরিবার ও স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদের পক্ষ থেকে স্মৃতিফলক নির্মাণ করা হয়েছে। আবার যেগুলোতে স্মৃতিফলক রয়েছে সেগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ নেই।

একুশে পরিষদ, নওগাঁ নামের একটি সামাজিক সংগঠন জেলার ১১টি উপজেলায় অনুসন্ধান চালিয়ে এ ধরনের ৬৭টি বধ্যভূমির আছে বলে জানায়। এগুলোর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ১৫টি, মহাদেবপুর উপজেলায় পাঁচটি, বদলগাছি উপজেলায় ছয়টি, মান্দা উপজেলায় চারটি, পত্নীতলা উপজেলায় সাতটি, আত্রাই উপজেলায় ১৩টি, রাণীনগর উপজেলায় তিনটি, ধামইরহাট উপজেলায় তিনটি, নিয়ামতপুর উপজেলায় দুটি, সাপাহার উপজেলায় আটটি এবং পোরশা উপজেলায় একটি বধ্যভূমি রয়েছে।

মুক্তিযুদ্ধ চলাকালীন নওগাঁর সবচেয়ে বড় গণহত্যার ঘটনাটি ঘটে মান্দা উপজেলার পাকুরিয়া গ্রামে। ১৯৭১ সালের ২৮ আগস্ট সকালে পাকিস্তানি বাহিনী তাদের দোসর রাজাকার আলবদরদের সঙ্গে নিয়ে পাকুরিয়া গ্রাম ঘেরাও করে। তারা ওই গ্রামের বাসিন্দাদের পাকুরিয়া স্কুল মাঠে এনে জড়ো করে বেপরোয়া গুলি চালায়। এতে ১২৮ জন শহীদ হন।

পাকুরিয়ার গণহত্যায় নিহত ৭৩ জনের নাম পাওয়া গেছে। পাকিস্তানি বাহিনী সেখান থেকে চলে গেলে গ্রামবাসী লাশগুলোকে একই কবরে পুঁতে রাখেন। এটি পাকুরিয়া বধ্যভূমি নামে পরিচিতি লাভ করে।

এই উপজেলায় অপর তিনটি বধ্যভূমির মধ্যে ১৯৭১ সালের ৬ নভেম্বর ভাঁরশো ইউনিয়নের কবুলপুর গ্রামে গুপ্তির পুকুর পাড়ে পাকিস্তানি বাহিনী চারজনকে গুলি করে হত্যা করে। তারা মরদেহগুলো একই কবরে পুঁতে রাখে। এটি কবুলপুর গণহত্যা নামে পরিচিত।

Link copied!