• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কুলাউড়ায় জঙ্গি আস্তানা থেকে ৩ কেজি বিস্ফোরক উদ্ধার


মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ১২:৪৮ পিএম
কুলাউড়ায় জঙ্গি আস্তানা থেকে ৩ কেজি বিস্ফোরক উদ্ধার

মৌলভীবাজারের কুলাউড়ায় জঙ্গি আস্তানা থেকে নারী-পুরুষসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। তাদের হেফাজতে নেওয়ার পর জঙ্গি আস্তানায় তল্লাশি চালিয়ে প্রায় ৩ কেজি বিস্ফোরক ও ৫০টির মতো ডেটোনেটর উদ্ধার করা হয়, যা দিয়ে গ্রেনেডসহ হাই এক্সপ্লোসিভ তৈরি করা হয়।

শনিবার (১২ আগস্ট) সকালে কুলাউড়া থানার দুর্গম পাহাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান শেষে এসব তথ্য নিশ্চিত করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিটিটিসির ইউনিট প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান।  

মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, “আমাদের কাছে তথ্য ছিল নতুন একটি উগ্রবাদী সংগঠন লোকদের উগ্রবাদের দীক্ষা দিচ্ছেন। শুরুতে আমাদের কাছে তথ্য ছিল মৌলভীবাজারের যে কোনো একটি পাহাড়ে তারা তাদের আস্তানা তৈরি করেছে। শুক্রবার আমরা এর বিস্তারিত তথ্য পাই।”

সিটিটিসির প্রধান বলেন, “ঢাকায় আমরা একজনকে গ্রেপ্তার করেছি, যিনি এই জঙ্গি আস্তানা থেকে তার পরিবারকে আনতে গিয়েছিলেন। এছাড়া জঙ্গি আস্তানা থেকে নারী-পুরুষ মিলিয়ে ১০ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৪ জন পুরুষ, ৬ জন নারী ও ৩ শিশুও রয়েছে। এ সময় ৩ লাখ ৬১ হাজার টাকা, প্রশিক্ষণ সামগ্রী, কমব্যাট বুট, বক্সিন ব্যাগ এবং কয়েক বস্তা জিহাদি বই উদ্ধার করা হয়েছে।”

আসাদুজ্জামান আরও বলেন, “বাংলাদেশে যেসব নিষিদ্ধ জঙ্গি সংগঠন আছে, সেগুলোর বাইরে ‘ইমাম মাহমুদের কাফেলা’ নামে এটি একটি নতুন জঙ্গি সংগঠন। এই সংগঠনের যে মূল ব্যক্তি তার নামও আমরা পেয়েছি। আশা করি, সেই পর্যন্ত পৌঁছাতে আমরা সক্ষম হব।”

Link copied!