বিক্রি হচ্ছে পুরো গ্রাম!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০২:৫৮ পিএম
বিক্রি হচ্ছে পুরো গ্রাম!

বাড়ি কিংবা জমি বিক্রির বিজ্ঞাপন তো কতই দেখা যায়। কিন্তু পুরো গ্রাম বিক্রির কোনও বিজ্ঞাপন দেখলে চোখ তো আটকাবেই। এমনই একটি বিজ্ঞাপন দিয়েছে একটি সম্পত্তি বিকিকিনির ওয়েবসাইট।

সেই ওয়েবসাইটে প্রকাশ হয়েছে, স্পেনের একটি সালতো দে কাস্ত্রো বিক্রি করা হবে। যার দাম পড়বে প্রায় ২ লাখ ৫৯ হাজার ডলার।

বিবিসি খবরে জানা যায়, স্পেন ও পর্তুগালের সীমান্তের কাছে জামোরা প্রদেশে অবস্থিত গ্রামটি। মাদ্রিদ থেকে ওই গ্রামে সড়ক পথে পৌঁছতে সময় লাগে প্রায় ৩ ঘণ্টা। এই গ্রামে অনেকগুলো অট্টালিকা রয়েছে। ছোট স্প্যানিশ শহরের বাড়িগুলোর মতোই দেখতে এসব বাড়ি। প্রায় ৪৪টি বাড়ি রয়েছে ছোট্ট এই গ্রামে। আরও রয়েছে ১টি হোটেল, ১টি গির্জা এবং মাত্র ১টি স্কুল।

শুধু তাই নয়, এই গ্রামের নিরাপত্তা নিশ্চিতে নিয়োগ রয়েছেন কর্মীরা। যাদের থাকা খাওয়া ব্যবস্থা রয়েছে ব্যারাক বিল্ডিংয়ে। এছাড়াও সবার জন্য উন্মুক্ত একটি সুইমিং পুলেরও ব্যবস্থা রাখা আছে। 

ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১৯৫০ সালে গড়ে উঠে সালতো দে কাস্ত্রো গ্রামটি। একটি বিদ্যুৎ উৎপাদক সংস্থা এটি গড়ে তোলে। একটি বাঁধ নির্মাণের কাজে এখানে নিয়োগ ছিলেন বহু মানুষ। ১৯৮০ সালে বাঁধ নির্মাণ শেষ হয়ে যায়। সবাই গ্রামটি ছেড়ে চলে যান। এরপর থেকেই কয়েক দশক পর্যন্ত পরিত্যক্ত অবস্থায় থাকে গ্রামটি। পরে ২০০০ সালের শুরুর দিকে গ্রামটি কিনে নেন বর্তমান মালিক। এরপর গ্রামটিকে পর্যটনস্থলে রূপান্তর করার চেষ্টা করেন তিনি। কিন্তু ‘ইউরোজোন সঙ্কট’ দেখা দিলে এক দেশ থেকে অন্য দেশে বিনিয়োগ করা কঠিন হয়ে যায়। মালিক প্রায় অসহায় অবস্থায় পড়ে যায়। মালিকের বয়স ৮০ পেরিয়ে যাওয়ায় গ্রামটিকে আর রক্ষা করতে পারছেন না। তাই পুরো গ্রামটি বিক্রি করার বিজ্ঞাপন দিয়েছেন তিনি।

ওয়েবসাইটের মাধ্যমে একটি সংস্থা এই গ্রামটি বিক্রিয় দায়িত্ব নেয়। সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, ইতোমধ্যে কয়েকটি দেশ থেকে গ্রামটি কেনার প্রস্তাব পাওয়া গেছে। এর মধ্যে রাশিয়া, ফ্রান্স, বেলজিয়াম ও ব্রিটেন থেকে প্রায় তিন শতাধিক ক্রেতা আগ্রহ দেখিয়েছেন। উপযুক্ত দাম পেলেই গ্রামটি বিক্রি হবে।

Link copied!