• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

নাটকীয় সুপার টুয়েলভ শেষে সেমিফাইনাল খেলবে যারা


সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২, ০৬:৪৯ পিএম
নাটকীয় সুপার টুয়েলভ শেষে সেমিফাইনাল খেলবে যারা

টানটান উত্তেজনায় চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের শেষ দিনে এসে নিশ্চিত হলো কোন চার দল খেলবে সেমিফাইনাল। পেন্ডুলামের মতো দুলতে থাকা চলতি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বের শেষদিনও উপহার দিলো অবিশ্বাস্য ফল।

প্রথম তিন ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ দুই থেকে সেমিফাইনালের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের বিপক্ষে হারেরও তাদের সেমিফাইনাল খেলা নিয়ে খুব একটা অনিশ্চয়তা ছিল না।

কারণ শেষ ম্যাচে প্রোটিয়াদের প্রতিপক্ষ ছিল শক্তিমত্তায় তুলনামূলক পিছিয়ে থাকা নেদারল্যান্ডস। কিন্তু সেই ডাচদের বিপক্ষে অঘটনার শিকার হলো তারা। ১৩ রানের হারে সেমিফাইনালের দৌড়ে ছিটকে গেল প্রোটিয়ারা।

এদিকে দক্ষিণ আফ্রিকার পরাজয়ে আচমকাই সেমিফাইনাল খেলার সুযোগ তৈরি হয় বাংলাদেশ ও পাকিস্তানের সামনে। আর অন্যদিকে ভারত এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করে শেষ চার।

রোববার (৭ নভেম্বর) দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও পাকিস্তান। অঘোষিত কোয়ার্টার ফাইনালে বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাবর আজমের দল। অথচ টানা দুই ম্যাচ হেরে এই দলটিই খাঁদের কিনারায় চলে গিয়েছিল।

দিনের তৃতীয় খেলায় জিম্বাবুয়েকে হারিয়ে আট পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। অন্যদিকে ছয় পয়েন্ট নিয়ে রানার্সআপ পাকিস্তান।

অন্যদিকে গ্রুপ একে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছিল নিউজিল্যান্ড। তবে প্রথম ম্যাচে কিউইদের বিপক্ষে বড় হারে আগেই অজিদের সেমিফাইনাল নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। সেটাই শেষ পর্যন্ত সত্যি হয়েছে।

শনিবার (৫ নভেম্বর) গ্রুপ একের শেষ দিনে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের দিকে তাকিয়ে ছিল অস্ট্রেলিয়া। কেবলমাত্র শ্রীলঙ্কার জয়ই পারতো স্বাগতিকদের সেমির টিকিট নিশ্চিত করতে।

তবে অজিদের সেই আশা পূরণ হয়নি। লঙ্কা বধ করে নিজেদের সেমিফাইনাল নিশ্চিত করার পাশাপাশি অজিদের বিদায়ও নিশ্চিত করেছে ইংলিশরা। এ গ্রুপে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দুই দলেরই সমান সাত পয়েন্ট। তবে রান রেটে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে কিউইওরা।

বুধবার (৯ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে মাঠে গড়াবে এবারে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। যেখানে মুখোমুখি হবে গ্রুপ একের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ও গ্রুপ দুইয়ের রানার্সআপ পাকিস্তান।

অন্যদিকে বৃহস্পতিবার (১০ নভেম্বর) দ্বিতীয় সেমিফাইনালে অ্যাডিলেডে গ্রুপ দুইয়ের রানার্সআপ ইংল্যান্ডের প্রতিপক্ষ গ্রুপ একের চ্যাম্পিয়ন ভারত।

দুই সেমিফাইনালের বিজয়ীরা ১৩ নভেম্বর ঐতিহ্যবাহী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে ফাইনালে। সেমিফাইনালের চার দলের মধ্যে শুধুমাত্র নিউজিল্যান্ডই এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি।

Link copied!