• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

রেকর্ডবুক তছনছ করে ফেলেছেন ওয়ার্নার-মার্শ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০৬:২৪ পিএম
রেকর্ডবুক তছনছ করে ফেলেছেন ওয়ার্নার-মার্শ
অস্ট্রেলিয়া দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ছবি: সংগৃহীত

বিশ্বের সেরা পেস ইউনিট বর্তমানে পাকিস্তানের। বিশ্বসেরা পেস ইউনিট অসহায় হয়ে পড়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। শুক্রবার (২০ অক্টোবর) বেঙ্গালুরতে পাকিস্তান পেসারদের তুলোধুনো করেছে অস্ট্রেলিয়ার ব্যাটাররা। যার শুরুটা করেন অজি দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কা ও ভারতের পর দুই ওপেনারের সেঞ্চুরি করার কীর্তি গড়েন অস্ট্রেলিয়া। সেই সঙ্গে করেছেন ক্রিকেটের রেকর্ড বুক উলটা পালটা।

শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে ঝড় তুলেছেন অস্ট্রেলিয়ার দুই উদ্বোধনী ব্যাটার। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড গড়েন ওয়ার্নার ও মার্শ জুটি। এর আগে ২০১১ বিশ্বকাপে কানাডার বিপক্ষে উদ্বোধনী জুটিতে ১৮৩ রান ছিল দেশটির সর্বোচ্চ রানের ওপেনিং জুটি। আর পাকিস্তানের বিপক্ষে মার্শ-ওয়ার্নার করেছে ২৫৯ রানের জুটি। এই জুটি ভাঙে ১২১ রানে মার্শের বিদায়ে।

এর আগে ইনিংসের পঞ্চম ওভারে ডেভিড ওয়ার্নারের সহজ ক্যাচ ফেলে দেন লেগ স্পিনার উসামা মীর। জীবন পেয়ে সুযোগ কাজে লাগিয়ে ঝড় তুলেছেন ওয়ার্নার। ৭ চার ও ৬ ছক্কায় ৮৫ বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। শেষপর্যন্ত ১২৪ বলে ওয়ার্নার ১৬৩ রানে থেমেছেন হারিস রউফের বলে। এই সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ চার ওডিআইতে তিন অঙ্কের ঘর স্পর্শ করেছেন অজি এই ওপেনার।

অন্যদিকে সেঞ্চুরি করে রিকি পন্টিংয়ের রেকর্ড স্পর্শ করেছেন ওয়ার্নার। বিশ্বকাপের মঞ্চে এটা ছিল ওয়ার্নারের পঞ্চম সেঞ্চুরি। তার আগে এই রেকর্ড গড়েছিলেন পন্টিং। শুক্রবার তাকে ছুঁলেন ওয়ার্নার। আর ওয়ানডে ক্যারিয়ারে এটা তার ২১তম সেঞ্চুরি। সেইসঙ্গে অজিদের হয়ে বিশ্বকাপ সর্বোচ্চ রান সংগ্রাহক অ্যাডাম গ্রিলকিস্টকে ছাড়িয়ে গিয়ে দ্বিতীয় স্থানে ওঠে এসেছেন ওয়ার্নার। বিশ্বকাপে পঞ্চম ব্যাটার হিসেবে ৫টা সেঞ্চুরি করেছেন ওয়ার্নার।

অন্যদিকে, ওয়ার্নারকে যোগ্য সঙ্গ দিয়ে শতক হাঁকিয়েছেন মিচেল মার্শ। ৩১ তম ওভারের চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে ম্যাজিক ফিগারে পৌঁছান ওয়ার্নার। তার পরের বলেই নেওয়াজের বল বাউন্ডারি ছাড়া করে শতক হাঁকান মার্শ। ১০ চার ও ৬ ছক্কায় বরাবর ১০০ বলে সেঞ্চুরি করেন এই ওপেনার। অপ্রতিরোধ্য মার্শকে থামান শাহিন শাহ আফ্রিদি।

মার্শের সেঞ্চুরিতেও হয়েছে রেকর্ড। শুক্রবার ২০ অক্টোবর অস্ট্রেলিয়ান ওপেনার মিচেল মার্শের জন্য বিশেষ দিন। কারণ এদিন তার জন্মদিন ছিল। বিশ্বকাপে জন্মদিনে দ্বিতীয় ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন তিনি। জন্মদিনকে স্মরণীয় করে রাখতে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন পাকিস্তানের বিপক্ষে। এর আগে নিউজিল্যান্ডের রস টেইলর এই কীর্তি গড়েছিলেন। ২০১১ বিশ্বকাপে এই পাকিস্তানের বিপক্ষেই ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন কিউই ব্যাটার।

Link copied!