• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

১৩ হাজার রানের ক্লাবে বিরাট কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৭:৫৯ পিএম
১৩ হাজার রানের ক্লাবে বিরাট কোহলি
শতক করলেন বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

শচীন টেন্ডুলকারকে ছোঁয়ার পথে আরও কাছে গেলেন বিরাট কোহলি। ভারতীয় এই ব্যাটিং স্টার পাকিস্তানের বিপক্ষে পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৪৭তম সেঞ্চুরির দেখা। একদিনের ক্রিকেটে ১৩ হাজার রান হয়ে গেল কোহলির। দ্রুততম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

রবিবার (১০ সেপ্টেম্বর) ৮ রানে অপরাজিত ছিলেন কোহলি। সোমবার (১১ সেপ্টেম্বর) রিজার্ভ ডে-র দিনে শুরু থেকেই চালিয়ে খেলতে শুরু করেন তিনি। কোহলির আগ্রাসী ব্যাটিংয়ের সামনে পাকিস্তানের ক্রিকেটারেরা দাঁড়াতেই পারেননি। হারিস রউফ না খেলায় এমনিতেই পাকিস্তান বোলিং বেশ চাপে ছিল। শাহিন আফ্রিদি, নাসিম শাহ, ফাহিম আশরাফরা কেউও থামাতে পারেনি কোহলির আগ্রাসি ব্যাটিং। কোহলির সামনে পাকিস্তানের বোলারদের কোনও ঝারিজুরি খাটেনি।

৯৮ রানের সময় তিনি ১৩ হাজার রান পূর্ণ করেন। ২৭৮ ওয়ানডের ২৬৭ ইনিংসে ১৩ হাজার রান পূর্ণ করেন কোহলি। সেই সঙ্গে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক বনে যান কোহলি।

এরপর অবশ্য সেঞ্চুরি পূর্ণ করে শচীন টেন্ডুলকারের সঙ্গে দূরত্ব আরও কমিয়ে ফেলেছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে এই সেঞ্চুরিটি কোহলির ক্যারিয়ারের ৪৭তম সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু টেন্ডুলকারের। ৪৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের ক্রিকেট ঈশ্বর। ১৮৫ ইনিংস কম খেলা কোহলির তাকে ছুঁতে দরকার আর ২টি সেঞ্চুরি।

এ ছাড়াও, এই শতরানের ফলে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে টানা চারটি শতরান হল কোহলির। একটি স্টেডিয়ামে টানা সবচেয়ে বেশি শতরানের ক্ষেত্রে হাসিম আমলার সঙ্গে যুগ্মভাবে এক নম্বরে উঠে এলেন কোহলি। এর আগে কলম্বোর এই মাঠে ২০১৭ সালে দু’টি এবং ২০১২ সালে একটি শতরান করেছিলেন কোহলি।

ওয়ানডেতে সর্বোচ্চ রান করা খেলোয়াড়দের তালিকা

পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১৩ হাজার রানের মাইল ফলক স্পর্শ করলেন কোহলি। তার ওপরে রয়েছেন শ্রীলঙ্কার সানাৎ জয়সুরিয়া ও কুমার সাঙ্গাকারা, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও ভারতের ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার।

১৩০০০ রানের তালিকা

শচীন টেন্ডুলকার (ভারত)  ৪৫২ ইনিংস                 ১৮ হাজার ৪২৬ রান

কুমার সাঙ্গাকার (শ্রীলঙ্কা)   ৩৮০ ইনিংস                 ১৪ হাজার ২৩৪ রান

রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)     ৩৬৫ ইনিংস                ১৩ হাজার ৭০৪ রান

সানাৎ জয়সুরিয়া (শ্রীলঙ্কা)  ৪৩৩ ইনিংস                 ১৩ হাজার ৪৩০ রান

বিরাট কোহলি (ভারত)           ২৬৭ ইনিংস                ১৩ হাজার ০২৪ রান                            

 

Link copied!