• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

চ্যাম্পিয়ন্স লিগের ড্র : কঠিন গ্রুপে পিএসজি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১০:১৬ এএম
চ্যাম্পিয়ন্স লিগের ড্র : কঠিন গ্রুপে পিএসজি
চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। ছবি : সংগৃহীত

ইউরোপীয় ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়ন্স লিগের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেল। বৃহস্পতিবার (৩১ আগস্ট) মোনাকোর গ্রিমালদি ফোরামে অনুষ্ঠিত হয়েছে টুর্নামেন্টের ড্র। ড্রয়ে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা তুলনামূলক সহজ গ্রুপে পড়লেও পিএসজি পড়েছে কঠিন গ্রুপে।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতার স্বপ্ন, স্বপ্নই রয়ে গেল প্যারিস সেন্ট জার্মেইর। কারি কারি টাকা খরচ করে তারা দলে ভিড়িয়েছিলেন নেইমার জুনিয়রকে। তবে নেইমার ও কিলিয়ান এমবাপ্পে রশদ জমে না ওঠায় শিরোপা জিততে পারেনি ক্লাবটি। শিরোপা খড়া কাটানোর জন্য সবশেষ দলে যুক্ত করা হয় লিওনেল মেসিকে। আক্রমণ ভাগে এমন তিন তারকা থাকা শর্তেও শিরোপা জিততে ব্যর্থ হয় ক্লাবটি। উয়েফা লিগে পিএসজির সেরা সাফল্য ২০২০ সালে ফাইনালে রানার্সআপ হওয়া।

সামনে আরও একটি চ্যাম্পিয়ন্স লিগ। আবরও স্বপ্ন পূরণের আশা নিয়ে মাঠে নামবে পিএসজি। তবে, দলটিতে এবার নেই নেইমার ও মেসি। এক এমবাপ্পে কি পারবে তাদের স্বপ্ন পূরনের সেই সারথি হতে। তার উত্তর হয়তো সময় বলে দিবে। তবে গ্রুপ দেখে কাজটা যে কঠিন হবে তা ভালোই বুঝা যাচ্ছে। গ্রুপ পর্বেই  ইউরোপিয়ান জায়ান্টদের মুখোমুখি হতে হচ্ছে প্যারিসিয়ানদের। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ এফে তাদের সঙ্গী জার্মানির বুরুশিয়া ডর্টমুন্ড এবং সাতবারের চ্যাম্পিয়ন্স লিগজয়ী এসি মিলান। সেইসঙ্গে ইংলিশ ফুটবলে আলোড়ন তোলা নিউক্যাসল ইউনাইটেড। এ এমন এক গ্রুপ, যেখানে চার দলই যেতে পারে পরের রাউন্ডে।

পিএসজির কথা বাদ দিলে আর সব জায়ান্টই পেয়েছে সহজ গ্রুপ। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে লাইপজিগ, রেড স্টার বেলগ্রেড এবং ইয়াং বয়েজকে।

চ্যাম্পিয়ন্স লিগ ড্র। ছবি : সংগৃহীত

গতবারের তুলনায় এবার সহজ গ্রুপে পড়েছে বার্সেলোনা। লা লিগা চ্যাম্পিয়নদের গ্রুপে আছে এফসি পোর্তো, ইউক্রেনের ক্লাব শাখতার দোনেস্ক এবং বেলজিয়াম ক্লাব রয়্যাল এন্টওয়ার্প। রিয়াল মাদ্রিদের গ্রুপে নাপোলি ছাড়া আছে ব্রাগা এবং ইউনিয়ন বার্লিন।

বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবং ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড পড়েছে একই গ্রুপে। ‘এ’ গ্রুপের অন্য দুই দল কোপেনহেগেন এবং গালাতাসারায়।

ইংলিশ প্রিমিয়ার লিগের রানার আপ আর্সেনালের গ্রুপে আছে সেভিয়া। তাদের গ্রুপে অন্য দুই দল পিএসভি আইন্দহোভেন, লাঁস। গ্রুপ ‘ডি’ তে বেনফিকা ও ইন্টার মিলানের প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ এবং সালসবার্গ।

এক নজরে চ্যাম্পিয়ন্স লিগ ড্রয়ের ফলাফল

গ্রুপ ‘এ’

বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, কোপেনহেগেন, গালাতাসারায়

গ্রুপ ‘বি‍‍`

আর্সেনাল, সেভিয়া, পিএসভি আইন্দহোভেন, লাঁস

গ্রুপ ‘সি‍‍`

রিয়াল মাদ্রিদ, নাপোলি, ব্রাগা, ইউনিয়ন বার্লিন

গ্রুপ ‘ডি‍‍`

ইন্টার মিলান, বেনফিকা, সালসবার্গ, রিয়াল সোসিয়েদাদ 

গ্রুপ ‘ই‍‍`

আতলেতিকো মাদ্রিদ, ফেইনুর্দ, লাৎজিও, সেল্টিক

গ্রুপ ‘এফ‍‍`

পিএসজি, বরুসিয়া ডর্টমুন্ড, এসি মিলান, নিউক্যাসল ইউনাইটেড

গ্রুপ ‘জি‍‍`

ম্যানচেস্টার সিটি, লাইপজিগ, রেড স্টার বেলগ্রেড, ইয়াং বয়েজ

গ্রুপ ‘এইচ‍‍`

বার্সেলোনা, পোর্তো, শাখতার দোনেস্ক, রয়্যাল এন্টওয়ার্প

Link copied!