• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগে এক দিনে তিন হ্যাটট্রিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৫:৩৭ পিএম
দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগে এক দিনে তিন হ্যাটট্রিক
ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার (২ সেপ্টেম্বর) রাতে হ্যাটট্রিকের ছড়াছড়ি হয়েছে। এই নিয়ে লিগে এমন ঘটনা ঘটলো দ্বিতীয় বার। এদিন রাতে ভিন্ন ভিন্ন তিন ম্যাচে তিন ফুটবলার হ্যাটট্রিক করেছেন। ফুলহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড, বার্নলির বিপক্ষে টটেনহ্যামের সন হিউং-মিন ও ব্রাইটনের ইভান ফার্গুসন নিউক্যাসলের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন। তাদের হ্যাটট্রিকে প্রত্যেকের দলই জয় পেয়েছে।

১৯৯৫ সালের ২৩ সেপ্টেম্বরে এমন ঘটনা ঘটেছিল প্রিমিয়ার লিগে সেদিন তিন ফুটবলার রবি ফাওলার, অ্যালান শিয়েরার ও টনি ইয়েবোয়াহ হ্যাটট্রিক করেছিলেন। এমন দৃশ্য আবারও দেখা মিললো ২৮ বছর পর ২০২৩ সালে ২ সেপ্টেম্বর।

শনিবার ঘরের মাঠে ইত্তিহাদ স্টেডিয়ামে ফুলহ্যামের মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার সিটি। সে ম্যাচে আর্লিং হলান্ডের হ্যাটট্রিকে ৫-১ গোলে জয় পায় সিটিজেনরা। এই ম্যাচে হালান্ড ৫৮, ৭০ ও যোগ করা সময়ে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন। এছাড়া সিটির বড় জয়ে বাকি দুই গোল আর্জেন্টাইন স্ট্রাইকার হুলিয়ান আলভারেজ ও নাথান একে।

রাতের আরেক ম্যাচে বার্নলির মুখোমুখি হয় টটেনহ্যাম। এই ম্যাচে বার্নলিকে ৫-২ গোলে হারিয়েছে স্পাররা। হ্যারি কেইন টটেনহ্যাম ছেড়ে বায়ার্নে যোগ দিলেও তার অভাব পুরণ করছে দক্ষিণ কোরিয়ান তারকা সন হিউং-মিন। বার্নলির মাঠে অবশ্য প্রথমে গোল খায় স্পার্সরা। লাইল ফস্টার গোল করে লিড এনে দেন ভিনসেন্ট কোম্পানির দলকে। এরপরেই জ্বলে ওঠে টটেনহ্যাম। এদিন বার্নলির বিপক্ষে ১৬ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান সন। এরপর দক্ষিণ কোরিয়ান ফুটবলার ম্যাচের ৬৩ ও ৬৬ মিনিটে গোল করে হ্যাটট্রিক করেন। দলের ৫-২ গোলের বড় জয়ে অন্য দুই গোল করেন আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো ও ইংলিশ মিডফিল্ডার জেমস ড্যানিয়েল ম্যাডিসন।

শনিবার প্রিমিয়ার লিগে আরও এক ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে মুখোমুখি হয় ব্রাইটন। এই ম্যাচে ব্রাইটন ৩-১ গোলে হারিয়েছে নিউক্যাসলকে। ব্রাইটনের তিনটি গোলই করেন আইরিশ ফুটবলার ইভান ফার্গুসন। এদিন মাত্র ১৮ বছর বয়সে হ্যাটট্রিক করে প্রিমিয়ার লিগের দ্বিতীয় কনিষ্ঠতম হ্যাটট্রিকম্যান বনে গেছেন ব্রাইটনের ইভান ফার্গুসন।

ম্যাচে ২৭ মিনিটে ফার্গুসনের গোলে লিড নেয় ব্রাইটন। এরপর ৬৬ ও ৭০ মিনিটে আরও দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেন ফার্গুসন। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে নিউক্যাসলের হয়ে একটি গোল শোধ করেন ক্যালাম উইলসন।

ফার্গুসন প্রিমিয়ার লিগের ইতিহাসে দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেছেন। ১৮ বছর ৩১৮ দিন বয়সে হ্যাটট্রিক করেছেন এই আইরিশম্যান। অন্যদিকে ১৮ বছর ৬২ দিন বয়সে হ্যাটট্রিক করে প্রিমিয়ার লিগের ইতিহাসে কনিষ্ঠতম হ্যাটট্রিকম্যান মাইকেল ওয়েন। লিভারপুলের হয়ে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ১৯৯৮ সালের অক্টোবরে এই হ্যাটট্রিক করেছিলেন ওয়েন।

Link copied!