• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আইপিএলের নিলামে তিন বাংলাদেশি ক্রিকেটার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ১১:৫০ এএম
আইপিএলের নিলামে তিন বাংলাদেশি ক্রিকেটার
মোস্তাফিজ, তাসকিন ও শরিফুল। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলামে নাম নিবন্ধন করেছেন বাংলাদেশের ছয়জন ক্রিকেটার। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনজন ক্রিকেটার। বাংলাদেশের যেই তিন ক্রিকেটার নিলামের জন্য নাম দিয়েছেন তারা হলেন- মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। বাংলাদেশের ক্রিকেটামোদীদে দৃষ্টি থাকবে এই তিন তারকা পেসারের দিকে।

নিলামে নাম দিলেও বাদ পড়েছেন ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ, অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ এবং পেসার হাসান মাহমুুদ। এবার আইপিএল নিলামে নামই দেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও উইকেটকিপার কাম ব্যাটার লিটন কুমার দাস।

আইপিএলের গত আসরের নিলাম থেকে দল পেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। তারা হলেন মোস্তাফিজুর রহমান, সাকিব ও লিটন। মোস্তাফিজ রাজস্থান রয়্যালসে ছিলেন। কলকাতা নাইট রাইডার্সে ছিলেন সাকিব ও লিটন।

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া তিন টাইগার ক্রিকেটারের মাঝে সবচেয়ে বেশি ২ কোটি রুপির ভিত্তিমূল্যে নাম রয়েছে বাঁ হাতি পেসার মোস্তাফিজের। এছাড়াও বাংলাদেশের ডানহাতি পেসার তাসকিনের ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ৫০ লাখ রুপি। 

ক্রিকেট বিশ্বে অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাউজি টুর্নামেন্ট আইপিএলে এবার নিলামের জন্য ১ হাজার ১৬৬ জন ভারতীয় ও বিদেশি ক্রিকেটার নিজের নাম নিবন্ধন করেছিলেন। সেখান থেকে চূড়ান্ত তালিকায় ৩৩৩ জন ক্রিকেটারকে রাখা হয়েছে।

আগামী ১৯ ডিসেম্বর দুবাইতে অনুষ্ঠিত হবে আইপিএল নিলাম। ভারতের বাইরে এবারই প্রথমবারের মতো আইপিএলের নিলাম বসতে চলেছে। 

আইপিএলের গভর্নিং বডির তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে মোট ৭৭টি স্লট ফাঁকা রয়েছে। অর্থাৎ এই ৭৭টি ফাঁকা জায়গার জন্য লড়াই হবে ৩৩৩ জন ক্রিকেটারের। এই ৭৭টি স্লটের মধ্যে আবার মাত্র ৩০টি রয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য।
 

Link copied!