• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

অজি তারকার কথায় বিশ্বকাপে ম্যাচ গড়াপেটার গন্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৪:৩৪ পিএম
অজি তারকার কথায় বিশ্বকাপে ম্যাচ গড়াপেটার গন্ধ
জস হেজলউড। ছবি : সংগৃহীত

যাদের হাত ধরে, যাদের ম্যাচ দিয়ে, যাদের পরিকল্পনায় বিশ্ব ক্রিকেটের যাত্রা, সেই দুই দেশ ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার শত্রুতার কথা অজানা নয়। শুধু অ্যাশে‌জেই নয়, সাদা বলের ক্রিকেটেও তাদের শত্রুতা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতোমধ্যেই অস্ট্রেলিয়া একবার হারিয়েছে ইংল্যান্ডকে। এবার ইংরেজদের প্রতিযোগিতা থেকেই ছিটকে দিতে চাইছে তারা। নামিবিয়াকে হারিয়ে সেই ‘পরিকল্পনা’র কথা জানিয়েছেন বোলার জস হেজলউড। অনেকেই তার কথায় ম্যাচ গড়াপেটার গন্ধ পাচ্ছেন।

তিনি বলেছেন, ‘যদি ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে বার করে দিতে পারি তা হলে সেটাই আমাদের দলের পক্ষে ভাল হবে। মনে হয় বাকিরাও তেমনই ভাবে। দেখা যাক কী হয়। দল হিসাবে আগে কোনও দিন এই পরিস্থিতির মুখোমুখি হইনি। আমাদের দলের মধ্যে আলোচনা হবে কি না জানি না। তবে আজ যেভাবে খেলেছি সেভাবে খেলার চেষ্টা করতে হবে।’

ইংল্যান্ডের যা অবস্থা, তাতে যোগ্যতা অর্জনের জন্য অস্ট্রেলিয়ার উপরেই নির্ভর করতে হবে। ‘বি’ গ্রুপ থেকে  অস্ট্রেলিয়া সুপার এইটে উঠে গেছে। স্কটল্যান্ড দ্বিতীয় স্থানে আছে ৫ পয়েন্ট নিয়ে। স্কটল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় এবং অস্ট্রেলিয়ার কাছে হারায় ইংল্যান্ডের ২ ম্যাচে ১ পয়েন্ট। বাকি দু’টি ম্যাচে তাদের জিততেই হবে। তা হলে স্কটল্যান্ডের সমান পয়েন্ট হবে।

স্কটল্যান্ড পরের ম্যাচে যদি অস্ট্রেলিয়াকে হারায় তাহলে এমনিই সুপার এইটে চলে যাবে, ইংল্যান্ড ছিটকে যাবে। যদি কম রানে হারে তা হলে ইংল্যান্ডের সঙ্গে তাদের রানরেটে হিসেব হবে। এখন স্কটল্যান্ডের রানরেট বেশ ভাল (২.১৬৪)। সেখানে ইংল্যান্ডের রানরেট (-১.৮০০)। ফলে ইংল্যান্ডকে বাকি দু’টি ম্যাচে ভাল ভাবে জিততে তো হবেই, স্কটল্যান্ডকেও অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারতে হবে। তা হলেই পরের রাউন্ডে যাবে ইংল্যান্ড। কিন্তু হেজলউডের কথায় অন্য কিছু ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Link copied!