• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
কাতার বিশ্বকাপ

বিশ্বকাপ ব্যর্থতায় দায়িত্ব ছেড়েছেন জার্মান ফুটবল পরিচালক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ১১:৩২ পিএম
বিশ্বকাপ ব্যর্থতায় দায়িত্ব ছেড়েছেন জার্মান ফুটবল পরিচালক

টানা দ্বিতীয়বারের মতো ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে জার্মানি। জার্মান ফুটবলের ব্যর্থতার এই দায় নিয়ে দায়িত্ব ছেড়েছে দেশটির ফুটবল ফেডারেশনের পরিচালক ওলিভার বিয়েরহফ। চুক্তির মেয়াদ দুই বছর বাকি থাকতেই এই দায়িত্ব ছাড়লেন তিনি।

২০২৪ সালের জুনে নিজ দেশে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে জার্মান। ওই সময় পর্যন্ত জার্মান ফুটবল ফেডারেশনের সাথে বিয়েরহফের চুক্তির মেয়াদ ছিল। দলের ব্যর্থতায় দুই বছর আগেই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন এই ফুটবল প্রশাসক।

নিজের পদত্যাগের বিষয়ে বিয়েরহফ বলেন, “সর্বশেষ চার বছরে সমর্থকদের জন্য দারুণ কিছু করতে পারিনি। এছাড়াও আগের সাফল্য ধরে রাখার মতো কিছু করা সম্ভব হয়নি। আমাদের কিছু কিছু সিদ্ধান্ত ভুল হয়েছে। আমি এর জন্য ক্ষমাপ্রার্থী। সকল ঘটনার দায়ভার আমাকেই নিতে হবে।”

২০০৪ সালে বিয়েরহফ জার্মান ফুটবল ফেডারেশনে যোগ দেন। তখন থেকেই জার্মান ফুটবলে বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন। জার্মান ফুটবল ফেডারেশনের যুব একাডেমিগুলো গড়ে তোলার পেছনেও তার রয়েছে বড় ভূমিকা।

তার গড়ে তোলা দলই ২০১৪ সালে জিতেছিল বিশ্বকাপ শিরোপা। এরপরেই ঘটেছে ছন্দপতন। ২০১৮ রাশিয়া ও ২০২২ কাতার, টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বেজেছে তাদের বিদায় ঘণ্টা। এরই ধারাবাহিকতায় নিজেও চাকরি ছেড়েছেন বিয়েরহফ।

তার এই সিদ্ধান্তে পূর্ণ সমর্থন দিয়েছেন জার্মান ফুটবল ফেডারেশনের সভাপতি বের্নড নুয়েনডর্ফ। বিয়েরহফের জন্য দেওয়া বিদায়ী বার্তায়, ব্রাজিলে জার্মানির বিশ্বকাপে জয়ে তার অবদানের কথা স্বীকার করেছেন নুয়েনডর্ফ।

Link copied!