• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫
এশিয়া কাপ

বাংলাদেশ দলের প্রস্তুতিতে সন্তুষ্ট কোচ হাথুরু সিংহে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩, ০৪:২৯ পিএম
বাংলাদেশ দলের প্রস্তুতিতে সন্তুষ্ট কোচ হাথুরু সিংহে

দুয়ারে কড়া নাড়ছে এশিয়া কাপ। ৩০ আগস্ট শুরু হবে এশিয়া কাপ। এশিয়া কাপে অংশ নিতে রোববার (২৭ আগস্ট) দেশ ছাড়বে বাংলাদেশ দল। তার আগে শনিবার (২৬ আগস্ট) মিরপুরে সংবাদ সম্মেলনে উপস্থিত হন টাইগার কোচ ও কাপ্তান। সেখানেই দলের প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন টাইগার কোচ চান্ডিকা হাথুরু সিংহে।

এশিয়া কাপকে সামনে রেখে মাঠের অনুশীলন শেষ বাংলাদেশ দলের। চলতি মাসের প্রায় পুরোটাই প্রস্তুতিতে ঘাম ঝরিয়েছেন তাসকিন-শান্তরা। প্রস্তুতি শেষে এবার মাঠের লড়াইয়ের পালা। শ্রীলঙ্কা ও পাকিস্তানে অনুষ্ঠিতব্য হাইব্রিড মডেলের টুর্নামেন্টে খেলতে কতটা প্রস্তুত বাংলাদেশ দল, দেশ ছাড়ার আগে তা নিয়ে সংবাদ সম্মেলনে কথা বললেন হাথুরু সিংহে।

দলের প্রস্তুতি নিয়ে খুশি কোচ হাথুরু বলেন, “প্রস্তুতি নিয়ে আমি খুশি। আমরা ফিটনেস নিয়ে ভালো কাজ করেছি, স্কিল ডেভলপমেন্ট নিয়ে কাজ করা হয়েছে ৭ দিনের মতো। ট্যাকটিকাল ট্রেনিংও হয়েছে ৭ দিন এবং শেষ পাঁচ দিন কাজ করা হয়েছে খেলোয়াড়দের ব্যক্তিগত সমস্যা নিয়ে। একমাত্র যে প্রস্তুতি ম্যাচটা হয়েছে, সেখানেও ছেলেরা শেষ বল পর্যন্ত প্রতিযোগিতার মানসিকতা দেখিয়েছে।”

এশিয়া কাপে শেষ তিন টুর্নামেন্টের দুটিতে ফাইনালে উঠলেও শিরোপা জেতা হয়নি টাইগারদের। এবার প্রথম রাউন্ডে বাংলাদেশের মুখোমুখি হতে হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের। সুপার ফোরে উঠার ব্যাপারে কতটুকু আশাবাদী কোচ?

টাইগার কোচ বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে প্রথমে দ্বিতীয় রাউন্ডে উঠা। আপনি যেমন বলেছেন, আমরা এশিয়া কাপে শ্রীলঙ্কায় তাদের বিপক্ষে খেলবো। তারা তাদের মাঠে খুবই ভালো দল। এরপর আমরা আফগানিস্তানের বিপক্ষে পাকিস্তানে খেলবো, তারা ওখানে খেলে সিরিজ জিতেছে। তাই অনেক বড় চ্যালেঞ্জ আছে, কিন্তু আমরা তৈরি।”

এশিয়া কাপে বাংলাদেশের প্রতিপক্ষ দুই দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান। লঙ্কানদের সঙ্গে বাড়তি প্রতিদ্বন্দ্বিতার’ ঝাঁজ পাওয়া যায় বেশ কয়েকটা সিরিজ ধরে। এশিয়া কাপ, নিদাহাস ট্রফি মিলিয়ে সেটি একটু বেশিই । যদিও তাদের সঙ্গে কোনো ‘প্রতিদ্বন্দ্বিতা’ দেখেন না হেড কোচ হাথুরুসিংহে।

তিনি বলেন, “আমি এই প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে জানি না। কিন্তু ওই দুটো দল (শ্রীলঙ্কা ও আফগানিস্তান) খুবই ভালো খেলেছে একে-অপরের বিপক্ষে, বিশেষত গত এশিয়া কাপে। আমার মনে হয় দুটো দলই আমাদের ভালো চ্যালেঞ্জ জানাবে। কিন্তু একই সঙ্গে, সাম্প্রতিক সময়ে তাদের বিপক্ষে সাফল্য আছে আমাদের। এজন্য আমরা প্রতিদ্বন্দ্বিতা হিসেবে ধরছি না। কিন্তু দুই দলের বিপক্ষেই আমাদের কৌশল থাকবে কীভাবে সুবিধা পেতে পারি।”

দীর্ঘদিন ধরেই ফর্মে নেই লিটন দাস। কানাডায় অংশ নেয়া গ্লোবাল টি-টোয়েন্টি লিগ এবং সর্বশেষ লঙ্কা প্রিমিয়ার লিগেও তেমন কিছুই করে দেখাতে পারেননি টাইগার এই ওপেনার। তার ফর্মটা কোচের কাছে চিন্তার কারণ কি না, এমন প্রশ্নের উত্তরে কিছুটা নির্ভারই ছিলেন হাথুরু। তার মতে, এশিয়া কাপে ভালোই খেলবে লিটন।

এ প্রসঙ্গে হাথুরু বলেন, “এই মুহূর্তে তার (লিটনের) ফর্ম নিয়ে একটুও চিন্তিত নই আমি। সম্প্রতি সে কিছু টি-টোয়েন্টি লিগে খেলেছে, যেখানে সে পারফর্ম করতে পারেনি। কিন্তু সে এখন খুবই পরিশ্রম করছে। আর আপনি যদি ওই লিগগুলোর দিকে নজর দেন, সেসব খেলায় পিচ একদমই ব্যাটারদের অনুকূলে ছিল না। অবশ্যই আমরা চাই দলের হয়ে ও বড় ভূমিকা রাখুক। আশা করি এশিয়া কাপেই সে সেটা করে দেখাতে পারবে।”

সাংবাদিক সম্মেলনে পেসারদের প্রশংসা করেছেন টাইগারদের এই হেড কোচ। লঙ্কান এই কোচের মতে, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ এবং মুস্তাফিজরা খুব ভালো অবস্থায় আছেন। বড় টুর্নামেন্টে তাদের ওপর আস্থা রাখছেন এই কোচ।

Link copied!