• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপের সব ম্যাচ জিতলেও উন্নতি চান তাসকিন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৯:২১ পিএম
বিশ্বকাপের সব ম্যাচ জিতলেও উন্নতি চান তাসকিন

দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছে না বাংলাদেশ। বিশ্বকাপের আগে তাই দলের পারফর্মেন্স কি হবে তা নিয়ে তৈরি হয়েছিল নানা শঙ্কা। এমন অবস্থার মাঝে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ে টাইগার শিবিরে কিছুটা স্বস্তি ফিরেছে। শুধু তাই নয়, দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে খেলার সুযোগ মিলেছে। এমন অবস্থায়, বিশ্বকাপের সব ম্যাচ জিতলেও পরের ম্যাচে আরও উন্নতি চান দলের সেরা পেসার তাসকিন আহমেদ।

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টের বেলেরিভ ওভালে নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের জয় ৩ উইকেটের। এই জয়ে বল হাতে বড় অবদানটা তাসকিন আহমেদের। শুধু তাই নয়, টুর্নামেন্টে ম্যাচসেরা পুরষ্কারটাও তুলে নিয়েছেন এই পেসার।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তাসকিন জানান, জয়টা মোটেও স্বস্তির নয় বরং উদযাপণের। ঠিক কি কারণে তাসকিনের এটা মনে হয়েছে তাও খোলাসা করেছেন তিনি।

বলেন, “এই জয় স্বস্তির চেয়ে বেশি হচ্ছে উদ্‌যাপনের। কারণ, এর আগে আমরা সুপার টুয়েলভে কোনো ম্যাচ জিততে পারিনি। এটা আমাদের জন্য বড় জয়। আর টি-টোয়েন্টিতে কোনো দলকে ছোট করার উপায় নেই। ওয়েস্ট ইন্ডিজের মতো বিশ্ব চ্যাম্পিয়ন বাদ পড়ে গেছে। সুতরাং এটা আমাদের জন্য বড় জয়।”

সর্বশেষ ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই টি-টোয়েন্টি ফরম্যাট জয় নামক সোনার হরিণের দেখা পেতে বহু কাঠখড় পোড়াতে হয়েছে বাংলাদেশকে। এই সময়ে মানসিক চাপ যে ছিল তা স্বীকার করে তাসকিন জানান, এটা তাদেরকে মানসিক চাপমুক্ত করেছে।

তিনি বলেন, “জিততে পেরেছি, এটাই সবচেয়ে বড় শান্তির বিষয়। কারণ, অনেক দিন ধরে জিততেই পারছিলাম না। মানসিকভাবে এটার একটা চাপ ছিল। উদ্‌যাপন আর কী, মনের খুশি সবচেয়ে বড় বিষয়। বিশ্বকাপে প্রথম ম্যাচ জিততে পেরেছি, এটাই বড়।”

নেদারল্যান্ডসের বিপক্ষে এই জয়ের পর তাসকিন বলেছেন বিশ্বকাপের সব ম্যাচ জিতলেও তার লক্ষ্য থাকবে উন্নতি। ম্যাচের মধ্যে করা কিছু ছোট ভুলের কারণেই তাসকিনের এই উপলব্ধি।

তিনি বলেন, “আমরা যদি বিশ্বকাপে সব ম্যাচও জিতি, তখনো আমি বলব, আমরা এখনো উন্নতির খোঁজে আছি। সহজ ছিল না। শেষের দিকে ছোট ছোট কিছু জুটি সাহায্য করেছে। আমরা হয়তো আজ জিতে গিয়েছি। তবে আমাদের ১০-১৫ রান কম হয়েছে। আমরা ভালোভাবে ফিরতে পেরেছি। সামনের ম্যাচগুলোতে চেষ্টা করব আমরা যেন আরও কম ভুল করি, আরও ভালো করতে পারি।”

দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এর আগে ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জিতেছিল টাইগাররা।

Link copied!