• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ব্যাটিং বিপর্যয়ে শ্রীলঙ্কা, নাটকীয়তায় সিলেট টেস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৬:৩৮ পিএম
ব্যাটিং বিপর্যয়ে শ্রীলঙ্কা, নাটকীয়তায় সিলেট টেস্ট
নাহিদ রানার উইকেট লাভ উদযাপন। ছবি: সংগৃহীত

স্পিনার তাইজুল ইসলামের ব্যাটিং নৈপূণ্যের পরও বাংলাদেশ ১৮৮ রানে গুটিয়ে যায় প্রথম ইনিংসে। সিলেটে শনিবার প্রথম টেস্টেও দ্বিতীয় দিনশেষে শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১১৯ রান করেছে। সফরকারীরা প্রথম ইনিংসে ২৮০ রান করে। ফলে দ্বিতীয় দিনশেষে তারা এগিয়ে ২১১ রানে। 

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে লঙ্কানরা। ফলে নাটকীয়তায় মোড় নিয়েছে এই টেস্ট। যে কোনো ফলাফল হতে পারে, যে কোনো দলই জিততে পারে। তবে তিন দিন বাকি থাকায় ড্রর সম্ভাবনা কম।  

শুক্রবার প্রথম দিন শেষে তাইজুল নাইটওয়াচম্যান হিসেবে নেমেও ভালো ব্যাট করেন। তিনি ৬টি চারের সাহায্যে দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন।

বিপর্যয় আঁচ করা গিয়েছিল শুক্রবার শেষ বিকেলে। ৩ উইকেট হারিয়ে মাত্র ৩২ রান করে বাংলাদেশ। জাকির হাসান ৯, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৫, মুমিনুল হক ৫ রানে আউট হন। 

শনিবার দলীয় শতরান হওয়ার আগেই বাংলাদেশ হারায় আরও দুই উইকেট। লাঞ্চ বিরতির আগে পঞ্চম উইকেটও হারায় বাংলাদেশ। লাঞ্চ বিরতির পর চা বিরতির আগে বাকি চার উইকেটের পতন ঘটে।  

এ ছাড়াও মাহমুদুল হাসান জয় ১২, শাহাদাত হোসেন দীপু ১৮,  লিটন দাস ২৫, মেহেদি হাসান মিরাজ ১১, শরিফুল ইসলাম ১৫ ও খালেদ আহমেদ ২২ রান করেন। 

শ্রীলঙ্কার বিশ্ব ফার্নান্ডো ৪টি এবং লাহিরু কুমারা এবং কুশন রাজিথা ৩টি করে উইকেট পান।

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে দুমিথ করুনারত্নে ৫২ রান করে আউট হন। অবশ্য নিশান মাদুশঙ্কা ১০, কুশল মেন্ডিস ৩, অ্যাঞ্জেলো ম্যাথুস ২২ এবং দিনেশ চান্ডিমাল শুন্য রানে ফিরে গেলে চাপে পড়ে লঙ্কানরা। অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ২৩ এবং বিশ্ব ফার্নান্ডো ২ রানে অপরাজিত রয়েছেন।   

বাংলাদেশের নাহিদ রানা ২টি এবং শরিফুল ইসলাম, তাইজুল ও মিরাজ ১টি করে উইকেট পান।

 

Link copied!