• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
কাতার বিশ্বকাপ

স্পেন-জার্মানি ম্যাচ ড্র, টিকে রইলো জার্মানদের আশা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০২:৫৬ এএম
স্পেন-জার্মানি ম্যাচ ড্র, টিকে রইলো জার্মানদের আশা

অফসাইডের শিকার না হলে হয়তো প্রথমার্ধেই অ্যান্তেনিও রুডিগারের গোলে এগিয়ে জেতে পারতো জার্মানি। গোল বাতিলে গোলশূন্য সমতায় বিরতিতে যায় দুই দল। মাঠে ফিরেই এগিয়ে যায় স্পেন। পরে ওই গোল শোধ করে দ্বিতীয় রাউন্ডে উঠতে নিজেদের আশা বাঁচিয়ে রাখলো জার্মানি।

রোববার  (২৭ নভেম্বর) আল বায়াত স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল স্পেন ও জার্মানি। বলা হচ্ছিল গ্রুপ পর্বে সবচেয়ে প্রতিদ্বন্দীতামূলক ম্যাচ হবে এটি। হয়েছেও তাই, প্রতি মুহূর্তেই উত্তেজনা ছড়িয়েছে ম্যাচটি।

ম্যাচের প্রথমার্ধে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল দুই দলের সামনে। ভাগ্য নিজেদের পক্ষে কথা না বলায় দুই দলের কোনোটিই আসলে এগিয়ে যেতে পারেনি। ফলে গোলশূন্য সমতায় থেকে দুই দলই যায় বিরতিতে।

ম্যাচের ৩২ মিনিটের মাথায় স্পেনের ফেরান তোরেস পান সূবর্ণ সুযোগ। জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারকে একা পেয়েও বোকা বানাতে পারেননি। এর মিনিট পাঁচেক পরই সুযোগ পেয়েছিল জার্মানির। জশুয়া কিমিচের নেওয়া ফ্রি কিকে মাথায় ছুঁয়ে বল জালে পাঠান জার্মানি অ্যান্তেনিও রুডিগার। আগে থেকে অফসাইডে থাকায় বাতিল হয় গোলটি। শেষ পর্যন্ত ফিনিশিংয়ের অভাবে প্রথমার্ধ গোলশূন্য শেষ করে দুই দল।

বিরতি থেকে ফিরে দুই দলই ছিল গোলের জন্য মরিয়া। ম্যাচের ৬২তম মিনিটে স্পেনকে সাফল্য এনে দেন বদলি নামা আলভারো মোরাতা। এর ছয় মিনিট আগে মাঠে বদলি হিসেবে নেমেছিলেন তিনি। ডানপ্রান্ত থেকে পাওয়া জর্দি আলবার ক্রস আলতো টোকায় জালে ঢুকান মোরাতা।

এরপর বেশ কয়েকবার স্পেন রক্ষণে ভীতি তৈরি করে জার্মানি। তবে কাঙ্ক্ষিত সেই সাফল্যের দেখা মিলছিল না। অবশেষে ৮২তম মিনিটে পায় সাফল্যের দেখা। নিকলাস ফুলক্রুগ ডি বক্সে জটলার ভেতর বল পেয়ে শট নেন। তাতেই পরাস্ত হন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমন। পরে এগিয়ে যাওয়ার লড়াই করেছিল দুই দল। তবে শেষ পর্যন্ত আর এগিয়ে যেয়ে ম্যাচ জেতা হয়নি কোনো দলের।

এই ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষেই থাকলো স্পেন। এক পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে জার্মানি। ৩ পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে জাপান ও কোস্টারিকা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয় বা ড্র হলেই দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে স্পেন। জার্মানির দরকার জয়। শুধু তাই নয়, পাশাপাশি প্রত্যাশা করতে হবে জাপানের হারের।

Link copied!