• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে আফগানদের বদলে যাওয়ার রহস্য জানালেন শাহীদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০১:৩২ পিএম
বিশ্বকাপে আফগানদের বদলে যাওয়ার রহস্য জানালেন শাহীদি
আফগানিস্তান অধিনায়ক হাশমতউল্লাহ শাহীদি। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে টানা ১২ ম্যাচে জয়হীন থেকে বিশ্বমঞ্চে মাঠে নামে আফগানিস্তান। তাদের বিশ্বমঞ্চে টানা হারের যাত্রা গিয়ে থামে নিজেদের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে প্রথম দুই ম্যাচ হারের পর ঘুরে দাঁড়াই আফগানরা। পরের তিন ম্যাচের দুইটিতে জিতে এবারের আসরে শেষ চারের জায়গা পেতে বাকি দলগুলোকে চোখ রাঙানি দিচ্ছে হাশমতউল্লাহ শাহীদির দল। এবারের বিশ্বকাপে আফগানরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৬৯ রানে হারায়। আর সবশেষ ম্যাচে ১৯৯২ সালের চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষে ৬ বল ও ৮ উইকেট হাতে রেখে দুই পয়েন্ট তুলে নেয়।

সোমবার (৩০ অক্টোবর) বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে মুখোমুখি হবে আফগানিস্তান। ম্যাচটি সামনে রেখে আফগানিস্তান অধিনায়ক শাহীদি সংবাদ সম্মেলনে আসেন। সেখানেই শাহীদির কাছে উপস্থিত সাংবাদিকরা জানতে চান, যে দলটা বিশ্বকাপ শুরু করেছিল ১২ ম্যাচ হার দিয়ে। তারা এখন বিশ্বকাপে সেমিতে খেলার জন্য লড়াই করছে। আফগানিস্তানের এমন বদলে যাওয়ার পেছনের রহস্য কী?

আফগান অধিনায়ক জানান দীর্ঘদিনের পরিশ্রম, পরিকল্পনায় স্থির থাকা ও দুর্বলতা ধরে কাজ করায় বিশ্বকাপে তাদের সাফল্য ধরা দিয়েছে। শহীদি জানান, “এই দলটা নিয়ে আমরা গত দুই বছর কাজ করেছি। ধারাবাহিকভাবে একই দল নিয়ে খেলেছি। কিছু জায়গায় আমরা ভালো করছিলাম না, বিশেষ করে ডেথ বোলিংয়ে পেস বিভাগে। এ জন্য আমরা কাজটা করতে সক্ষম, এমন একজনকে নিতে চেয়েছি। নাভিন উল হক দলে ছিল না, বিশ্বকাপে তাকে নিয়ে আসা হয়েছে।”

বিশ্বকাপের কথা মাথায় রেখে পরিকল্পনায় স্থির থাকার বিষয়ে শহীদি আরও বলেন, “এই দলটা বিশ্বকাপ দিয়ে শুরু হয়নি। দুই বছর ধরেই এ নিয়ে কাজ করেছি। নিয়মিতভাবে পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে খেলেছি। প্রচুর ঘরোয়া পঞ্চাশ ওভার ক্রিকেট খেলেছি। নিজেদের পরিকল্পনায় অটল ছিলাম। একই দলে স্থির থেকেছি। যখন ভালো করছিলাম না, তখনো এই দল এবং একই খেলোয়াড়দের ওপর বিশ্বাস রেখেছি। তাদের প্রচুর সুযোগ দেওয়া হয়েছে।”

Link copied!