• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

এশিয়ান গেমসে খেলবেন সানা, তুলে নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৬:৪৭ পিএম
এশিয়ান গেমসে খেলবেন সানা, তুলে নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা
নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন রোমান সানা।

সতীর্থ এক আর্চারের সঙ্গে অসদাচরণের কারণে গত নভেম্বরে দুই বছরের জন্য নিষিদ্ধ হন দেশসেরা আর্চার রোমান সানা। তবে গত ৭ মার্চ শর্তসাপেক্ষে এই নিষেধাজ্ঞা তুলে নেয় বাংলাদেশ আর্চারি ফেডারেশন। তবে আন্তর্জাতিক আর্চারি সংস্থা ঘটনা জানতে পেরে স্বপ্রণোদিত হয়ে এতদিন তার ওপর নিষেধাজ্ঞা দিয়েই রেখেছিল, যে কারণে আর্চারি ফেডারেশন চাইলেও এ সময়ে এই আর্চার জাতীয় দলের হয়ে কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারেননি। তবে অবশেষে সুখবর পেলেন তিনি।

চলতি মাসেই চীনের হাংজু শহরে বসবে এশিয়ান গেমসের এবারের আসর। এবারের গেমসে অন্যান্য ইভেন্টের মতোই আর্চারিতেও অংশ নেবে বাংলাদেশ। কিন্তু দলের হয়ে এশিয়ান গেমসে দেশসেরা আর্চার রোমান সানা অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা ছিলই।

তবে সুখবর দিয়েছেন এশিয়ান গেমসে বাংলাদেশ দলের সেফ দ্য মিশন একে সরকার। একে সরকার বলেন, “এবারের এশিয়াডে বাংলাদেশ দলের শেফ দ্য মিশন এ কে সরকার জানিয়ে দিয়েছেন রোমান খেলতে পারবেন, রোমানের নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। সে এশিয়াডে অংশ নেবে। তার অ্যাক্রেডিটেশন কার্ডসহ সবকিছুই ঠিকঠাক মতো হয়েছে।”

২৩ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া ১৯তম এশিয়ান গেমস উপলক্ষে বাংলাদেশ দলের লক্ষ্য আর প্রস্তুতি নিয়ে আজ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। বিওএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে রোমানের নিষেধাজ্ঞা মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা এসেছে। তবে আন্তর্জাতিক আর্চারি ফেডারেশন বিষয়টা নিয়ে সংবাদমাধ্যমে কোনো মন্তব্য না করতে বলেছে বাংলাদেশ আর্চারি ফেডারেশনকে। তাই রোমানের নিষেধাজ্ঞা মুক্তির ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো দেয়নি আর্চারি ফেডারেশন।

হাংজু এশিয়াডে ১৭টি খেলায় মোট ২৪০ জনের দল যাচ্ছে বাংলাদেশের, যার মধ্যে ১৮০ জন অ্যাথলেট, দলীয় খেলায় ১৫১ জন। গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন।

আর্চারিতে বাংলাদেশের সবচেয়ে বড় দুটি অর্জনেই জড়িয়ে রোমান সানার নাম। ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ জিতে প্রথম বাংলাদেশি এরপর ২০২১ সালে সুইজারল্যান্ডে বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিকীর সঙ্গে জুটি বেঁধে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে রূপা জিতে ইতিহাস গড়েন।

বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, “ক্রিকেট, শুটিং ও আর্চারিতে ভালো ফলাফলের প্রত্যাশা আছে। ক্রিকেট থেকে আমরা আশাবাদী, হয়তো একটা ভালো ফলাফল পাব। কাবাডি এশিয়াডে আমাদের আগে রেজাল্ট দিয়েছে। এখান থেকেও ফল আমরা আশা করতে পারি। বাংলাদেশ দল আর্চারি আর শুটিং সারা বছরই অনুশীলন করে। তাই কেউ আশা করতেই পারে এই দুটি খেলায় ভালো ফলাফল আসবে।

এশিয়াডে যেসব খেলায় অংশ নেবে বাংলাদেশ

আর্চারি, অ্যাথলেটিকস, বক্সিং, ব্রিজ, দাবা, ক্রিকেট (পুরুষ ও নারী), ফেন্সিং, ফুটবল (পুরুষ ও নারী), গলফ, জিমন্যাস্টিকস, হকি, কাবাডি (পুরুষ ও নারী), কারাতে, শুটিং, সাঁতার, তায়কোয়ান্দো ও ভারোত্তোলন।

Link copied!