• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
লা লিগা

বার্সাকে উড়িয়ে শীর্ষে ফিরল রিয়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২, ১০:১৬ পিএম
বার্সাকে উড়িয়ে শীর্ষে ফিরল রিয়াল

শেষ দিকে রিয়ালের রক্ষণে আক্রমণের ঝড় তুললো বার্সেলোনা, একটা গোলও আসলো। তবে শেষ পর্যন্ত সেটা আর কোনো কাজে আসলো না৷  উল্টো প্রথমার্ধে জোড়া গোল করা রিয়াল শেষদিকে পেনাল্টি থেকে পাওয়া আরও  এক গোলের সৌজন্যে বার্সেলোনাকে হারালো ৩-১ ব্যবধানে।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা মাথায় নিয়েই রোববার (১৬ অক্টোবর) লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের প্রথম থেকেই কোনঠাসা হয়ে পরে জাভির দল।

গোল পেতেও দেরি হয়নি রিয়ালের। গোল খরায় ভোগা অধিনায়ক করিম বেনজেমার হাত ধরেই ম্যাচের প্রথম গোলের দেখা পায় রিয়াল মাদ্রিদ। ম্যাচের দ্বাদশ মিনিটে রিয়ালের ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রের একক চেষ্টা প্রতিহত করেন বার্সা গোলরক্ষক টের স্টেগান। ফিরতি বল পেয়ে চার বার্সা ডিফেন্ডারের মাঝ থেকে লক্ষ্যভেদ করেন বেনজেমা।

২৫তম মিনিটে সমতায় ফেরার সুযোগ নষ্ট করেন রবের্ত লেভানদোভস্কি। সতীর্থ রাফিনহোর বাড়ানো বলে গোলমুখের সামনে থেকে স্লাইডে অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন তিনি।

ম্যাচের ৩৫তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে বার্সেলোনা। সতীর্থ মদির পাস থেকে বল পেয়ে জোড়ালো গড়ানো শটে দুর্দান্ত গোল করে ব্যবধান দ্বিগুন করেন রিয়ালের উরুগুইয়ান ফুটবলার ফেদে ভালভার্দে।

বিরতিতে যাওয়ার আগে আরও একবার সুযোগ হাতছাড়া করেন লেভানডোভস্কি। ৪৩তম মিনিটে তার হেড উড়ে যায় গোলপোস্টের উপর দিয়ে।

বিরতি থেকে ফেরার পর যেন একটু ঝিমিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। সেই সুযোগে বার্সেলোনা  বেশ কয়েকটি আক্রমণ করলেও তাতে ধার ছিল বড্ড কম! এরপর আক্রমণের ধার বাড়াতে একসাথে তিন পরিবর্তন আনেন বার্সা কোচ জাভি।

বদলি হিসেবে নেমে বেশ দারুণ একটি সুযোগ তৈরি করেছিলেন বার্সার স্প্যানিশ ফুটবলার আনসু ফাতি। তবে  দুর্দান্ত শট লক্ষ্যভ্রষ্ট হয়।

শেষ দিকে রিয়ালের রক্ষণভাগে ঝড় তোলা বার্সা ম্যাচে নিজেদের একমাত্র গোলের দেখা পায় ম্যাচের ৮৩তম মিনিটে। ফাতির কাছ থেকে বল পেয়ে ঠিকঠাক ব্যাকহিল করতে পারেননি লেভানডোভস্কি। ফিরতি বলে লক্ষ্যভেদ করে বার্সাকে ম্যাচে ফেরান তোরেস।

কিন্তু এরপর সমতাসূচক গোল করার বদলে উল্টো আরও এক গোল হজম করে কাতালান ক্লাবটি। ম্যাচের ৯০তম মিনিটে রিয়ালের রদ্রিগোকে নিজেদের বক্সে ট্যাকল করেন এরিক গার্সিয়া। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

স্পটকিক থেকে লক্ষ্যভেদ করে বার্সার কফিনে শেষ পেরেক পুতে দেন রদ্রিগো। ৩-১ গোলের জয়ে ৯ ম্যাচে আট জয় ও এক ড্র-তে ২৫ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরেছে রিয়াল। সমান ম্যাচে সাত জয় ও সমান একটি করে হার ও ড্র-তে ২২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বার্সেলোনা। 

Link copied!