• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

খারাপ খেললে সমালোচনা হবে : রাজ্জাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৮:৫৩ পিএম
খারাপ খেললে সমালোচনা হবে : রাজ্জাক
আব্দুর রাজ্জাক নির্বাচক। ফাইল ছবি

এবারের এশিয়া কাপে ব্যাটিং ব্যর্থতার কারণেই ৪ ম্যাচের ৩টিতেই হারতে হয়েছে বাংলাদেশের। গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষেই শুধু ব্যাট হাতে উজ্জল ছিল বাংলাদেশের ব্যাটাররা। তাই এশিয়া কাপে এমন বাজে পারফরমেন্সের জন্য কাঠগড়ায় দাড়াতে হয়েছে ব্যাটসম্যানদেরকেই। খারাপ খেললে সমালোচনা হবে, এটি মানতে অবশ্য আপত্তি নেই নির্বাচক আব্দুর রাজ্জাকের। তবে অনেকে না বুঝেই ক্রিকেটারদের সমালোচনা করেন বলে জানান তিনি।

সোমবার কলম্বোতে গণমাধ্যমের মুখোমুখি হয়ে রাজ্জাক বলেন, ”সমালোচনা থাকবেই। আপনারা (সংবাদমাধ্যম) তো সমালোচনার জন্যই আছেন। সমালোচনা তো করবেনই। তবে বুঝলে সমালোচনা করার কথা নয়। না বুঝে করলে খুব একটা কিছু বলার নেই।”

রাজ্জাকের চোখে বাংলাদেশের সমালোচনার ধরনটাই ভুল। তিনি বলেন,  “যারা এসব সমালোচনা করছেন তারা কিন্তু বাংলাদেশের বাইরের কেউ নন। সবাই বাংলাদেশের ভালোই চান কোনো না কোনো দিক থেকে। তবে আমার মনে হয় ধরনটা একটু ভুল হচ্ছে। জাতীয় দলে খেললে চাপ নিতেই হবে। সবাই সবার কথা বলবে, সমালোচনা করবে। তবে আমার মনে হয় কখনো কখনো একটু বেশি বলা হয়। সমালোচনা যখন করা হয়, ভালো খেললেও ঠিক একইভাবে প্রশংসা করা উচিত।”

নির্বাচক আরও যোগ করেন, “ আন্তর্জাতিক ক্রিকেটে একটা ম্যাচ খেলতে গেলেও চাপ থাকে। আমি বলছি বাড়তি যে চাপটা আমরা তাদের দিচ্ছি, সেটা না দিলে সবার জন্য ভালো। আর সমালোচনা করলেও সেটারও একটা সীমা থাকা উচিত। জাতীয় দলে আমি যখন ভালো খেলব না, স্বাভাবিকভাবেই আমার চেয়ে বেশি চাপে আর কেউ থাকবে না। খারাপ খেললে তো একটা চাপ থাকেই। মিডিয়ার চাপ থাকবেই। আমি বলছি না মিডিয়া কিছু বলবে না। অবশ্যই বলবে। তবে সেটা একটা সীমারেখার মধ্যে থাকলে বাংলাদেশের জন্য ভালো, খেলার জন্য ভালো।”

ব্যাটিং অর্ডার বাংলাদেশে চলে নানা আলোচনা চলে। রাজ্জাক জানিয়েছেন এসব ব্যাটিং অর্ডার নিয়ে সবার যেমন চিন্তা পৃথিবীর কোথাও সেটা তিনি দেখেননি। রাজ্জাক বলেন, “একমাত্র আমাদের দেশেই ওপেনিংয়ে কে খেলবে, সাতে কে খেলবে, আটে কে খেলবে, দশে কে খেলবে সবার এ নিয়ে চিন্তার শেষ নেই। পৃথিবীর কোথাও আমি এটা দেখিনি। দলের যখন যেখানে যাকে দরকার হবে, তখন সে সেখানে খেলবে। এখানে বাইরে থেকে বলার কিছু নেই। এটার কারণেও খেলোয়াড়রা চাপে থাকে।”

ব্যাট হাতে এশিয়া কাপে ফ্লপই বলা যায় নাঈম শেখ। তাকে দলে নিয়ে চলছে নানা আলোচনা। রাজ্জাক এই বিষয়ে বলেন, “দলে না নেওয়ার মতো তো কোনো কিছু সে করেনি। জাতীয় দলে খেলার মতো কাজই সে করেছে, এখানে সে ক্লিক করতে পারেনি। তার অতীত রেকর্ড যে খুব একটা খারাপ তা না। যখন আন্তর্জাতিক আঙিনায় সে পরিচিত হয়েছে তখন সে এতোটা খারাপ ছিল না। এখন যেরকম খেলছে একটা সময় সে ভালো সময় কাটিয়েছে প্রিমিয়ার লিগে। এই মুহুর্তে আমরা বা ও যেরকম আশা করছে সেরকম হয়তো হচ্ছে না। ”

Link copied!