• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দক্ষিণ আফ্রিকার রেকর্ডে সঙ্গী কাতার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ১২:৩৭ এএম
দক্ষিণ আফ্রিকার রেকর্ডে সঙ্গী কাতার

২০১০ সালে অন্ধকার মহাদেশ খ্যাত আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় বসেছিল ফুটবলীয় মহাযজ্ঞ। বিশ্বকাপের ১৯তম আসরে প্রথমবারের মতো স্বাগতিক দেশ হিসেবে গ্রুপ পর্বের বাধা পেরোতে ব্যর্থ হয়েছিল দক্ষিণ আফ্রিকা। এক যুগ অপেক্ষার পর দক্ষিণ আফ্রিকার সঙ্গী হলো কাতার। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে এসে গ্রুপ পর্ব থেকেই ঘরে ফিরতে হবে তাদের।

শুক্রবার (২৫ নভেম্বর) খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচ ড্র করে মাঠ ছাড়ে নেদারল্যান্ডস ও ইকুয়েডর। এতেই নিশ্চিত হয় কাতারের বিদায়। এর আগে সেনেগালের কাছে ৩-১ গোলে হেরেছিল।

২০১০ সালে প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকা যখন বিদায় নেয়, তখন তাদের বিদায় নিশ্চিত হতে খেলতে হয়েছিল গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ। কিন্তু কাতারের হাতে এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়েছে বিদায়।

প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল কাতার। অবশ্য সুযোগটা এসেছিল স্বাগতিক হওয়ার সুবাদে। আগে থেকেই ধারণা ছিল গ্রুপ পর্ব থেকেই বাদ পড়বে তারা। এক ম্যাচ হাতে রেখেই তাদের বিদায় নিশ্চিত হবে, সেই ভাবনাটা হয়তো কারোরিই ছিল না। প্রথম দল হিসেবে স্বাগতিক হিসেবে এক ম্যাচ হাতে রেখেই বিশকাপ থেকে বিদায় নিশ্চিত হলো কাতারের।

শেষ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে কাতার। ওই ম্যাচ শুধুমাত্র আনুষ্ঠানিকতার। ওই ম্যাচেই শেষ হবে কাতারের প্রথম বিশ্বকাপ মিশন।

Link copied!