• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ক্যারিবিয়দের কাছে হোয়াইটওয়াশ হলো প্রোটিয়ারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৪:১৮ পিএম
ক্যারিবিয়দের কাছে হোয়াইটওয়াশ হলো প্রোটিয়ারা
হাফ সেঞ্চুরির পথে ছক্কা হাঁকাচ্ছেন জনসন চার্লস। ছবি : সংগৃহীত

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচের দুটিতেই হেরেছিল দক্ষিণ আফ্রিকা। ফলে তিন ম্যাচের সিরিজের শেষটি তাদের জন্য ছিল হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। সে লড়াইয়ে জিতলে পারলো না তারা। শেষ পর্যন্ত হোয়াইটওয়াশের লজ্জা থেকেও বাঁচতে পারলো না প্রোটিয়ারা।

জনসন চার্লসের ঝোড়ো ব্যাটিংয়ে তৃতীয় টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচটি ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতে নিয়েছে ক্যারিবিয়রা।

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১৬৪। চার্লসের তাণ্ডবে সেটি মাত্র ১৩.৫ ওভারে টপকে গেছে তারা।

জ্যামাইকার কিংসটনে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। চার টপঅর্ডারের কেউ রান পাননি। কুইন্টন ডি কক (১৮ বলে ১৯), রিজা হেন্ড্রিক্স (৬ বলে ৬), রিয়ান রিকেল্টন (১৪ বলে ১৮) ও ম্যাথিউ ব্রিজকে (৭ বলে ৫) কেউই সুবিধা করতে পারেননি।

শেষ ম্যাচে লড়াই করেছেন কেবল অধিনায়ক ফন ডান ডুসেন। ফিফটি করেন তিনি। ৩১ বলে ৫১ রান করেন প্রোটিয়া অধিনায়ক। আর ৩৬ রান করেন উইয়ান মুলডার। এতে ৭ উইকেটে ১৬৩ রান করে দক্ষিণ আফ্রিকা।

জবাবে ব্যাটে নেমে উদ্বোধনী জুটিতে ৯২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে ৬৯ রানই চার্লসের। মাত্র ২৬ বলে ৯টি চার ও ৫টি ছক্কায় এই রান করে আউট হন ডানহাতি মারকুটে ব্যাটার চার্লস। ২৮ বলে ৪৪ রান করেন আরেক ওপেনার ও অধিনায়ক ব্রান্ডন কিং। দল জিতিয়ে মাঠ ছাড়েন কাইল মায়ার্স (২৩ বলে ৩৬) ও অ্যালিক অ্যাথানেজে (৭ বলে ৬)।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩৯ রানে ৩ উইকেট নেন ওবেদ ম্যাকয়, ২টি করে নেন শামার জোসেফ ও গুদাকেশ মতি। ম্যাচসেরা হয়েছেন চার্লস। আর ৮ উইকেট নিয়ে সিরিজসেরা হয়েছেন মতি।

এর আগে প্রথম দুই ম্যাচে প্রথমে ব্যাট করে ২৮ ও ১৬ রানে জয়লাভ করে দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। 

Link copied!