• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাঁজা টেনে নিষিদ্ধ শা‍‍’কারি এখন বিশ্বের দ্রুততম মানবী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০১:২৫ পিএম
গাঁজা টেনে নিষিদ্ধ শা‍‍’কারি এখন বিশ্বের দ্রুততম মানবী

বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার স্প্রিন্টে চমক দেখিয়ে দ্রুততম মানবী হয়েছেন যুক্তরাষ্ট্রের শা‍‍’কারি রিচার্ডসন। ট্র্যাকে নামার আগে ফেবারিট হিসেবে ছিলেন পাঁচবার স্বর্ণজয়ী জ্যামাইকান শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস ও শেরিকা জ্যাকসন। কিন্তু তাদের হারিয়ে শা’কারি দ্রুততম মানবীর খেতাব জিতে নেন।

সোমবার (২১ আগস্ট) ৯ নম্বর লেন থেকে দৌড় শুরু করেন রিচার্ডসন। এরপর ফিনিশিং লাইনে তার পৌঁছাতে সময় নেন ১০ দশমিক ৬৫ সেকেন্ড। এত কম সময়ের মধ্যে দৌড় শেষ করে তিনি হয়ে যান বিশ্বের দ্রুততম মানবী। এই ১০০ মিনিটার স্প্রিন্টে জ্যাকসন দ্বিতীয় স্থানে থেকে শেষ করেন। তিনি সময় নেন ১০ দশমিক ৭২ সেকেন্ড। আর ফ্রেজার-প্রাইস ১০ দশমিক ৭৭ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হন।

বিশ্ব অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপের ইতিহাসে মেয়েদের ১০০ মিটারে ১০ দশমিক ৬৫ সেকেন্ড সময় নিয়ে নতুন রেকর্ড করেছেন ২৩ বছর বয়সী শা‍‍’কারি। এর চেয়ে কম সময় নিয়ে শেষ করেছেন মাত্র চারজন।

দ্রুততম মানবী হওয়ার পর রিচার্ডসন বলেন, “এখানে আমিই চ্যাম্পিয়ন। আপনাদের তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আমি আগের চেয়ে আরও ভালো হয়েছি।”

২৩ বছর বয়সী এই স্প্রিন্টার দ্রুততম মানবী হলেও তার ক্যারিয়ারের শুরুতে এতটা ভালো যায়নি। তার মায়ের মৃত্যুর পর মাদকাসক্ত হয়ে পড়েন তিনি। যার জন্য যুক্তরাষ্ট্রের অ্যাথলেটিক ফেডারেশনের কাছে থেকে ১ মাসের নিষেধাজ্ঞায় পড়তে হয় তাকে। এরপর দুই বছর আগে জাপানের টোকিও অলিম্পিকে গাঁজা সেবনের কারণে ট্র্যাকে নামতে পারেননি রিচার্ডসন।

Link copied!