• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

ইংল্যান্ডের মাঠে পৃথ্বী শর বিধ্বংসী ব্যাটিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০৩:০৫ পিএম
ইংল্যান্ডের মাঠে পৃথ্বী শর বিধ্বংসী ব্যাটিং
ছবি: সংগৃহীত

পৃথ্বী শকে বলা হতো ভারতীয় তরুণদের মধ্যে প্রতিভাবান ক্রিকেটারদের একজন। কিন্তু টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকানো ভারতীয় এই ওপেনার যেন ব্যাট হাতে নিষ্প্রভ হয়ে পড়েছে। যার কারণে বেশ অনেক দিন জাতীয় দলের বাইরেও আছেন তিনি। ব্যাট হাসেনি শেষ আইপিএলেও। ব্যর্থ দুলীপ ট্রফিতেও। রানের জন্য ছটফট করা পৃথ্বী, রানের ক্ষুধা মেটালেন ইংল্যান্ডের মাটিতেই।

প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ পৃথ্বী বুধবার (৯ আগস্ট) রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে নর্দাম্পটনের কাউন্টি গ্রাউন্ডে সমারসেট বোলারদের ব্যাট হাতে কচুকাটা করেছেন তিনি। ১৫৩ বলে খেলেছেন ২৪৪ রানের এক ভয়ংকর ইনিংস। তার ২৮ চার ও ১১ ছক্কার এই ইনিংসে ভর করে ম্যাচে নর্দাম্পটন ৮ উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪১৫ রান। লিস্ট ‍‍‘এ‍‍’ ম্যাচটায় পৃথ্বীর দল জয় পায় ৮৭ রানে।

তবে এই অসাধারণ ইনিংসও পৃথ্বীকে রেকর্ড বুকের শীর্ষে জায়গা দিতে পারেনি। এমনকি ইংল্যান্ডের মাটিতেই লিস্ট ‍‍‘এ‍‍’ ক্রিকেটে এর চেয়ে বড় ইনিংস আছে আরও একটি। ২০০২ সালে ওভালে চেলটেনহাম অ্যান্ড গ্লুস্টারশায়ার ট্রফিতে সারের হয়ে গ্ল্যামারগনের বিপক্ষে ১৬০ বলে ২৬৮ রানের ইনিংস খেলেছিলেন অ্যালি ব্রাউন। সব মিলিয়ে পৃথ্বীর ইনিংসটি রেকর্ড বুকে ষষ্ঠ নম্বরে আছে।

লিস্ট ‍‍‘এ‍‍’  ক্রিকেটে সবচেয়ে বড় ইনিংসটির মালিক ভারতের নারায়ণ জগদিসান। গত বছর বিজয় হাজারে ট্রফিতে তামিলনাড়ুর হয়ে অরুণাচল প্রদেশের বিপক্ষে ১৪১ বলে ২৭৭ রানের ইনিংস খেলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটেও সবচেয়ে বড় ইনিংসটির মালিক এক ভারতীয়। ২০১৪ সালে রোহিত শর্মা শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রানের ইনিংস খেলেন।

লিস্ট ‍‍‘এ‍‍’ ক্রিকেটে পৃথ্বীর এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। এর আগে ২০২১ সালে বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ১৫২ বলে অপরাজিত ২২৭ রানের ইনিংস খেলেছিলেন এই ২৩ বছর বয়সী।

পৃথ্বীর এই ইনিংস নিয়ে উচ্ছ্বসিত নর্দাম্পটনশায়ার। তারা টুইট করেছে, ‍‍“আমরা এর জন্য প্রস্তুত ছিলাম না। পৃথ্বী শ-এর আরও একটি ডাবল সেঞ্চুরি। ইনিংসটা এতটা দারুণ ছিল তা বলার ভাষা নেই।‍”

১৪ বছর বয়সে স্কুল ক্রিকেটে ৫৪৬ রানের ইনিংস খেলে আলোচনায় আসেন ভারতের জার্সি গায়ে ১২ ম্যাচ খেলা পৃথ্বী।

Link copied!