• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপের আগেই দুসংবাদ দক্ষিণ আফ্রিকা শিবিরে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৩:৩৯ পিএম
বিশ্বকাপের আগেই দুসংবাদ দক্ষিণ আফ্রিকা শিবিরে
আনরিখ নরকিয়া ও সিসান্দা মালাগা ইনজুরির কারণে খেলা হচ্ছে না বিশ্বকাপ। ছবি : সংগৃহীত।

দক্ষিণ আফ্রিকার পেসার আনরিখ নরকিয়ার মতো অভাগা মনে হয় আর কেউই নেই। ২০১৯ বিশ্বকাপে ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছিলেন প্রোটিয়া এই পেসার। চার বছর পর সেটারই পুনরাবৃত্তি ঘটল আবারও। এবারও বিশ্বকাপ খেলতে পারছেন না নরকিয়া ইনজুরির কারণে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ চলাকালেই কোমরের ব্যাথা ধরা পড়ে তার। আজ (বৃহস্পতিবার) নিশ্চিত হল, ভারতে যাওয়া হচ্ছে না প্রোটিয়া এই পেসারের। শুধু নরকিয়াই নয়, ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন সিসান্দা মালাগাও। হাঁটুর চোটে পড়েছিলেন তিনি। প্রোটিয়াদের বিশ্বকাপের প্রাথমিক দলে ছিলেন নরকিয়া ও মাগালা। তবে ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হয়েছেন তারা। ফলে চূড়ান্ত স্কোয়াড থেকে জায়গা হারাচ্ছেন দুজনই। 

ভারতীয় কন্ডিশনে প্রচুর ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল নরকিয়ার। বিশ্ব ক্রিকেটে অন্যতম দ্রুতগতির বোলারও তিনি। এবার প্রথমবারের মতো বৈশ্বিক শিরোপা জিততে চায় দক্ষিণ আফ্রিকা। এর আগে তার বাদ পড়া বিশাল ধাক্কা দিলো প্রোটিয়া শিবিরে।

দক্ষিণ আফ্রিকা দল। ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার কোচ রব ওয়াল্টার বলেছেন, “আনরিখ ও সিসান্দার ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে না পারা অনেক হতাশাজনক। তাদের বাদ পড়ায় আমরা সমব্যথিত। প্রতিযোগিতামূলক ক্রিকেটে তাদের ফেরার জন্য আমরা সব ধরনের প্রয়োজনীয় সহযোগিতা করবো।”

ইতোমধ্যে নরকিয়া ও মাগালার বদলি ক্রিকেটার ঠিক করেছে দক্ষিণ আফ্রিকা। দলের সঙ্গে ভারতে আসছেন ফাস্ট বোলার আন্দিলে ফিকোয়া এবং লোয়ারঅর্ডার ব্যাটার লিজাদ উইলিয়ামস। ভারতীয় উইকেট ও আবহাওয়ার সঙ্গে পরিচিত তারাও।

এছাড়া দলে থাকছেন কাগিসো রাবাদা, মার্কো জানসেন, লুঙ্গি এনগিডি ও জেরাল্ড কোয়েৎজে। তাদের সঙ্গে আন্দিলে ফিকোয়া মিলে প্রোটিয়া পেস আক্রমণও হবে শক্তিশালী। 

বিশ্বকাপ খেলতে আগামী ২৩ সেপ্টেম্বর ভারতে আসবে প্রোটিয়ারা। ৭ অক্টোবর দিল্লিতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে তারা।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল:

টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েৎজে, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো জানসেন, হেনরিক ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফিকোয়া, কাগিসো রাবাদা, তাবরেইজ শাসসি, রসি ভান ডার ডুসেন ও লিজাড উইলিয়ামস।

Link copied!