• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

শ্রীলঙ্কার কাছে হেরে র‌্যাঙ্কিংয়ে ভারতের পেছনে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০১:১৫ পিএম
শ্রীলঙ্কার কাছে হেরে র‌্যাঙ্কিংয়ে ভারতের পেছনে পাকিস্তান
ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে থেকে এশিয়া কাপ মিশন শুরু করে পাকিস্তান। এরপর এই টুর্নামেন্টের সুপার ফোরের ম্যাচ শুরু আগেই র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান হারায় বাবর আজমরা। আর সর্বশেষতো শ্রীলঙ্কার বিপক্ষে হেরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ফাইনাল খেলা হলোই না উল্টো র‌্যাঙ্কিংয়ে রোহিত শর্মাদের পেছনে চলে যেতে হলো পাকিস্তানকে।

খুব বেশি দিন হয়েছিল না র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠেছিল পাকিস্তান। এক নম্বরে থেকে ১৬তম এশিয়া কাপ মিশন শুরু করে ম্যান ইন গ্রিনরা। এরপর সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে অস্ট্রেলিয়ার কাছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটা হারায় বাবরের দল।

চলতি বছরের আগস্টে আফগানিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে অস্ট্রেলিয়াকে সরিয়ে দ্বিতীয়বারের মতো শীর্ষস্থানে উঠেছিল পাকিস্তান। আর নিজেদের জায়গাটি পুনরুদ্ধারে বেশি সময় নেয়নি অজিরা। পরপর দুই ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শীর্ষস্থান দখল করেছে মিচেল মার্শের দল।

এদিকে ভারতের কাছে ২২৮ রানে হেরে শীর্ষ স্থানে উঠার কাজটা কঠিন করে তোলে পাকিস্তান। এরপর তারা লঙ্কানদের কাছে হেরে ম্যান ইন ব্লুদের নিচে নেমে যায়। বর্তমানে পাকিস্তান ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান আছে। অন্যদিকে শীর্ষে থাকা অজিদের রেটিং পয়েন্ট ১১৮।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে আসা ভারতের রেটিং পয়েন্ট ১১৬। এরপরে ১০৩ পয়েন্ট নিয়ে এক ধাপ উন্নতি করে চারে উঠে এসেছে ইংল্যান্ড। আর ১০২ রেটিং পয়েন্ট নিয়ে এক ধাপ নিচে মেনে গিয়েছে নিউজিল্যান্ড। এশিয়া কাপে বাংলাদেশ এক ম্যাচ জেতার কারণে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে সাত থেকে নেমে আট নম্বরে অবস্থান করছে টাইগাররা।

Link copied!