• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

শুধুমাত্র বিশ্বকাপ খেলা উচিত ৫০ ওভারে : নিকোলাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০১:৩৪ পিএম
শুধুমাত্র  বিশ্বকাপ খেলা উচিত ৫০ ওভারে : নিকোলাস
মেরিলিবোন ক্রিকেট ক্লাব প্রেসিডেন্ট মার্ক নিকোলাস। ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেট আসার পরই দিন দিন জনপ্রিয়তা হারাচ্ছে ওয়ানডে ক্রিকেট। অনেক ক্রিকেটার শর্টার এই ভার্সনে মনোযোগ দেওয়ার জন্য ছাড়ছেন এই ফরম্যাট। এবার ওয়ানডে ফরম্যাট নিয়ে কথা বললেন ইংলিশ সাকেব ক্রিকেটার ও এমসিসির নতুন প্রেসিডেন্ট মার্ক নিকোলাস। তিনি বিলেন, ওয়ানডে ফরম্যাটটা শুধু বিশ্বকাপ খেলার জন্যই থাক। গত জুলাইয়ে ক্রিকেটের আইন প্রণেতা মেলবোর্ন ক্রিকেট ক্লাব সুপারিশ করে ২০২৭ বিশ্বকাপের পর ওয়ানডে ফরম্যাট কমিয়ে আনার।

স্টিফেন ফ্রাইয়ের স্থানে নতুন দায়িত্ব পেয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ও বিখ্যাত ধারাভাষ্যকার মার্ক নিকোলাস। ২০২৩ বিশ্বকাপের মূল পর্ব মাঠে গড়ানোর ঠিক আগ মুহূর্তে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের প্রাসঙ্গিকতা নিয়েই প্রশ্ন তুললেন। ওডিআই ফরম্যাট শুধু বিশ্বকাপের জন্য ঠিক আছে বলে মনে করেন এই সাবেক ক্রিকেটার। নিকোলাসের মতে শুধু বিশ্বকাপে খেলা উচিত ওয়ানডে ক্রিকেট।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট মার্ক নিকোলাস বলেন, “আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি ওডিআই ফরম্যাট শুধু বিশ্বকাপে হওয়া উচিত। এখন ওয়ানডে ক্রিকেটের মূল্যায়ন করা খুব কঠিন। অনেক দেশে পর্যাপ্ত মাঠ নেই। এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেট এতোটাই জনপ্রিয় যা অকল্পনীয়।”

বর্তমান ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো ক্রিকেটার এবং আয়োজকদের কাছে বেশি লাভজনক বলে মন্তব্য করেন এমসিসির নতুন সভাপতি। এছাড়াও টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য ওয়ানডে ক্রিকেট জনপ্রিয়তা হারাচ্ছে বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার।

মার্ক নিকোলাস আরও বলেন,  “ক্রিকেটে এখন অনেকেই ফ্র্যাঞ্চাইজির মালিক হতে চায়। বহু দেশে এমন টুর্নামেন্টে অংশ নিচ্ছেন ক্রিকেটাররা। এই টুর্নামেন্টের মাধ্যমে সারা বিশ্বের বাজারে থাকতে চান খেলোয়াড়রা। তাই আমি মনে করি এখন ক্রিকেটে টাকা বেশি গুরুত্ব পাচ্ছে। সুতরাং টি-টোয়েন্টি ফরম্যাটের আধিপত্যের জন্যই ওয়ানডে ক্রিকেট জনপ্রিয়তা হারাচ্ছে।”

Link copied!