• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

অজিদের গুঁড়িয়ে দিয়ে এক ম্যাচ আগেই সিরিজ ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১১:৫৮ এএম
অজিদের গুঁড়িয়ে দিয়ে এক ম্যাচ আগেই সিরিজ ভারতের
ছবি: সংগৃহীত

ভারত ওয়ানডে বিশ্বকাপের আগে রীতিমত উড়ছে। এশিয়া কাপের অষ্টম শিরোপা ঘরে তোলার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ছড়ি ঘুরাচ্ছে ভারত। সিরিজের দ্বিতীয় ম্যাচে অজিদের ৯৯ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলেছে ম্যান ইন ব্লুরা।

রোববার (২৪ সেপ্টেম্বর) আগে ব্যাট করে শুভমান গিল ও শ্রেয়াস আইয়ার তুলে নেন সেঞ্চুরির। আর মিডল অর্ডারে লোকেশ রাহুলের বুদ্ধিদীপ্ত ইনিংস ও শেষ দিকে সূর্যকুমার যাদবের তাণ্ডবে ভারত ৫ উইকেটে ৩৯৯ রান তোলে। ৪০০ রানের লক্ষ্য পাড়ি দিতে নামার কিছুক্ষণ পরই বৃষ্টির বাধায় পড়ে অজিরা। তাদের সামনে বৃষ্টি আইনে ৩৩ ওভারে ৩১৭ রানের লক্ষ্য দাঁড়ায়। কিন্তু ২৮ ওভার ২ বলে ২১৭ রানে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে যায়।

ইন্দোরে টস হেরে ব্যাটিংয়ে নামে ভারত। শুরুতেই রুতুরাজ গায়কোয়াড়কে হারায় স্বাগতিকরা। তবে দ্বিতীয় উইকেট জুটিতে স্কোরবোর্ডে ২০০ রান যোগ করেন আইয়ার ও গিল। শন অ্যাবটের শিকার হওয়ার আগে ৯০ বলে ১১ চার ও ৩ ছক্কায় ১০৫ রান করেন আইয়ার। গিল ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি মাঠে। ৯৭ বলে ৬ চার ও ৪ ছক্কায় ১০৪ রান করা ফর্মে থাকা এই ব্যাটারকে ফেরান ক্যামেরন গ্রিন। এরপর ইশান কিশানকে সঙ্গে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন ভারপ্রাপ্ত অধিনায়ক রাহুল।

কিশান ফিরে গেলেও অধিনায়ক সূর্যকুমারের সঙ্গে যোগ করেন আরও ৫৩ রান। ফিফটির পরই অবশ্য গ্রিনের বলে বোল্ড হয়ে ফিরতে হয় তাকে। সাজঘরে যাওয়ার আগে ৩৮ বলে ৫২ রান করেন ভারতীয় অধিনায়ক। এরপর সূর্যের আগুনে পুড়ে ছারখার হয়ে যায় অজি বোলাররা। যখন ব্যাটিংয়ে নামেন তখন ইনিংস শেষ হতে বাকি ছিল কেবল ৫৮ বল। এর মধ্যে সূর্য একাই খেললেন ৩৭টি। সমান ছয়টি করে চার ও ছক্কায় ৭২ রান করে অপরাজিত ছিলেন ডানহাতি এই ব্যাটার। অজিদের হয়ে ১০৩ রান খরচ করে দুই উইকেট নেন গ্রিন।

জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি অজিদের। ইনিংসের দ্বিতীয় ওভারে জোড়া আঘাত হেনে ম্যাথু শর্ট ও স্টিভ স্মিথকে শিকার করেন প্রসিদ্ধ কৃষ্ণা। একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যেতে থাকেন ডেভিড ওয়ার্নার। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনকে খুব বেশিক্ষণ সামলাতে পারেননি বাঁহাতি এই ওপেনার। এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন ৩৯ বলে ৫৩ রান করে। এরপর আট নম্বরে ব্যাট করতে এসে ঝড় তোলেন শন অ্যাবট। নবম উইকেট জুটিতে জশ হ্যাজেলউডকে সঙ্গে নিয়ে গড়েন ৭৭ রানের পার্টনারশিপ। এতে তাদের শুধু হারের ব্যবধান কমেছে। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হওয়ার আগে ৩৬ বলে ৪ চার ও ৫ ছক্কায় ৫৪ রান করেন অ্যাবট। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন অশ্বিন ও জাদেজা।

Link copied!