• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

নতুন প্রধান নির্বাচক সাবেক তারকা ব্যাটার লিপু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৭:৫৮ পিএম
নতুন প্রধান নির্বাচক সাবেক তারকা ব্যাটার লিপু
গাজী আশরাফ হোসেন লিপু। ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক হিসেবে মিনহাজুল আবেদীন নান্নুর সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার জায়গায় নতুন প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও কৃতি ব্যাটার গাজী আশরাফ হোসেন লিপু। 

এর আগে, জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে কাজ করছিলেন সাবেক কৃতি ব্যাটার নান্নু, তার সহযোগি ছিলেন সাবেক তারকা ব্যাটার হাবিবুল বাশার সুমন ও সাবেক কৃতি স্পিনার আব্দুর রাজ্জাক। গেল বছরের ডিসেম্বরে বিসিবির নির্বাচক প্যানেলের চুক্তি শেষ হয়। এরপর থেকে নানা আলোচনা হয়েছে তাদের নিয়ে।
প্রধান নির্বাচক নান্নুর নির্বাচক প্যানেল থাকবে কি থাকবে না এমন জল্পনার মধ্যেই উত্তর জানা গেল সোমবার বিসিবির বোর্ড মিটিং শেষে। 

বিসিবি সভাপতি ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন জানালেন, চুক্তি শেষ হওয়ার কারণে নতুন করে আর চুক্তি নবায়ন করা হয়নি নান্নুর। এ ছাড়া বাদ পড়েছেন আরেক নির্বাচক সুমন। তার স্থলাভিষিক্ত হয়েছেন বয়সভিত্তিক দলের নির্বাচক হান্নান সরকার। তবে নতুন প্যানেলেও ঠাঁই হয়েছে আব্দুর রাজ্জাকের।  

এর আগে বিসিবির সাবেক পরিচালক, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান এবং বিপিএল গভর্নিং বডির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন গাজী আশরাফ হোসেন লিপু।   

বাংলাদেশের ক্রিকেটের ঊষালগ্নে লীপু জাতীয় দলের সবচেয়ে দীর্ঘস্থায়ী অধিনায়ক। ১৯৮৫ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে দলকে নেতৃত্ব দেন। ১৯৯০ সালে আইসিসি ট্রফি পর্যন্ত অধিনায়কের দায়িত্বে ছিলেন। জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পূর্বে ঘরোয়া ক্রিকেটে বেশ সফল ছিলেন তিনি। ঢাকা ক্রিকেট লিগে আবাহনী ক্রীড়া চক্র সহ ঢাকা বিশ্ববিদ্যালয় দলের নেতৃত্ব দেন। ১৯৮৫ সালের জানুয়ারিতে বাংলাদেশ অনূর্ধ্ব-২৫ জাতীয় দলের হয়ে সফরকারী নিউজিল্যান্ড দলের বিপক্ষে ম্যাচে অংশ নেন লিপু। অভিজ্ঞজনদের মতে, লীপু’র অধিনায়কত্বকালীন সময়ে বাংলাদেশের ক্রিকেট বেশ এগিয়ে যায়। 

Link copied!