• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫
এশিয়ান গেমস

এক ম্যাচেই নেপাল ভাঙলেন টি-টোয়েন্টির সব রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০২:৫৬ পিএম
এক ম্যাচেই নেপাল ভাঙলেন টি-টোয়েন্টির সব রেকর্ড
৩৪ বলে শতক করলেন কুশল মাল্লা। ছবি : সংগৃহীত

এশিয়ান গেমসে অনন্য এক রেকর্ড গড়েছে হিমালয়ের দেশ নেপাল। ক্রিকেট বিশ্বের প্রথম দল হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ রানের রেকর্ড গড়েছে দেশটি। পাশাপাশি আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরি ও দ্রুততম ফিফটির রেকর্ডও নিজেদের করে নিয়েছে নেপালিরা।

চীনের হাংজুতে চলমান এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটে বুধবার(২৭ সেপ্টেম্বর) মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান তুলেছে নেপাল। আগের রেকর্ডটি ছিল আফগানিস্তানের, ২০১৯ সালে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে ২৭৮ রান তুলেছিল আফগানরা।

নেপালের বিপক্ষে মাত্র ৪১ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। ২৭৩ রানের জয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রানের হিসাবে সবচেয়ে বড় ব্যবধানে জিতেছে হিমালয়ের দেশটি। এর আগে এই রেকর্ডটি ছিল চেক প্রজাতন্ত্রের দখলে। ২০১৯ সালে তুরস্ককে ২৫৭ রানে হারিয়েছিল দলটি।

এদিকে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখন নেপালের ব্যাটার কুশল মাল্লার দখলে। নিজেদের ইনিংসের তৃতীয় ব্যাটার হিসেবে ব্যাটিং করতে নেমে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ৩৪ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। তার বিধ্বংসী ইনিংসটি শেষ পর্যন্ত থেমেছে ৫০ বলে ১৩৭ রানে। ইনিংসটি সাজিয়েছিলেন ৮ চার ও ১২ ছক্কায়।

কুশল দ্রুততম সেঞ্চুরি করার মধ্যদিয়ে একটি জায়গা থেকে বাংলাদেশকে মুক্তি দিয়েছে। সেটি হলো টি-টোয়েন্টিতে ২০১৭ সালে মাত্র ৩৫ বলে বাংলাদেশের বিপক্ষে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডেভিড মিলার। যিনি কিলার মিলার নামে পরিচিত। অবশ্য এই রেকর্ডের মালিক তিনি একাই ছিলেন না। কারণ, একই বছর শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি হাঁকান ভারতের রোহিত শর্মাও।

যুবরাজের রেকর্ড ভাঙলেন দীপেন্দ্র সিং। ছবি : সংগৃহীত

কুশল যেমন দ্রুততম সেঞ্চুরি করে রোহিত ও ডেভিড মিলারকে পেছনে ফেলেছেন, তেমনি তার সতীর্থ দীপেন্দ্র সিংও ভারতের সাবেক ব্যাটার যুবরাজ সিংয়ের রেকর্ড ভেঙেছেন। ক্রিকেটের সংক্ষিপ্ত এ ফরমেটে এতোদিন সবচেয়ে কম বলে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ডটি ছিল তার দখলে। যুবরাজ১২ বলে ফিফটি করেছিলেন। দীপেন্দ্র সিং মঙ্গোলিয়ার বিপক্ষে ৯ বলে ফিফটি করেছেন। ইনিংসে কোনো চার না থাকলেও ৮টি ছক্কা মারেন।

Link copied!