• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নেপাল ও ওমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৪:৫৯ পিএম
টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল নেপাল ও ওমান
নেপাল ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের টিকিট নিশ্চিত করেছে নেপাল ও ওমান। টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয়বারের মতো খেলার যোগ্যতা অর্জন করেছে হিমালয়ের দেশটি। আর ওমান তৃতীয়বারের মতো খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে। এশিয়া অঞ্চলের বাছাইপর্বের সেমিফাইনালে ভিন্ন ভিন্ন ম্যাচে জয় পেয়েছে দুই দলই।

বাহরাইনকে ১০ উইকেটে হারিয়ে ওমান টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৮ উইকেটের জয় পেয়েছে নেপাল।

এশিয়া অঞ্চলের বাছাইপর্বে শুক্রবার (৩ নভেম্বর) নেপালের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে স্পিনার কুশল মাল্লা ও সন্দীপ লামিচানের কিপটে বোলিংয়ে ৯ উইকেটে ১৩৪ রান সংগ্রহ করে আরব আমিরাত। জবাবে ১৭ বল হাতে রেখে ৮ উইকেটের জয় নিশ্চিত করে নেপাল।

অন্যদিকে, ওমানের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে মাত্র ১০৬ রান তুলতে পারে বাহরাইন। এতো অল্প রানে বাহরাইনকে আটকাতে আকিব ইলিয়াসের ১০ রানে ৪ উইকেটের স্পেলটি দারুণ ভূমিকা রাখে। জবাবে ১০৭ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ওমানের দুই ওপেনার কেশপ প্রজাপতি ও প্রতীক আথাভালে খেলা শেষ করে আসেন। দুই জনে নির্ধারিত ওভারের ৩০ বল বাকি থাকতে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

আসন্ন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে পরিবর্তন আসছে। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে ১২ দলের বিশ্বকাপের পরিবর্তে এবার হবে ২০ দলের বিশ্বকাপ। এতে ক্রিকেট আরও জনপ্রিয়তা পাবে।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ১২ দল নিশ্চিত ছিল আগেই। স্বাগতিক দুই দেশের সঙ্গে গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা খেলবে এই আসরে। এছাড়া র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশও জায়গা পেয়েছে এই আসরে।

বাকি আট দলের মধ্যে ছয়টি নিশ্চিত হয়ে গেছে। ইউরোপিয়ান অঞ্চল থেকে খেলবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং আমেরিকা অঞ্চল থেকে জায়গা পেয়েছে কানাডা। এদিন নিশ্চিত করে নিয়েছে নেপাল ও ওমান। এছাড়া আফ্রিকা অঞ্চলের বাছাই পর্ব থেকে উঠবে আরও দুটি দল। ডিসেম্বরে শেষ হবে এই অঞ্চলের বাছাই।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়মে কিছু পরিবর্তন এসেছে। ২০টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সুপার এইটে। আটটি দল আবার দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দ্বিতীয় রাউন্ড। দুই গ্রুপের শীর্ষ দলদুটি জায়গা করে নিবে সেমি-ফাইনালে।

Link copied!