• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জার্মানির নতুন কোচ হলেন নাগেলসম্যান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ০৮:৩০ পিএম
জার্মানির নতুন কোচ হলেন নাগেলসম্যান
জার্মানি ম্যানেজার জুলিয়ান নাগেলসম্যান। ছবি: সংগৃহীত

জার্মানি জাতীয় দলের কোচ হ্যান্সি ফ্লিক টানা ব্যর্থতার দায়ে চাকরি হারান। এবার ফ্লিকের পরিবর্তে দলটির নতুন দায়িত্ব পাচ্ছেন ইউরোপের সম্ভাবনাময় তরুণ ম্যানেজার জুলিয়ান নাগেলসম্যান। ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পর্যন্ত তিনি জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এমনটিই জানিয়েছে জার্মান সংবাদ মাধ্যম ‘বিল্ড’। ২০১৮ বিশ্বকাপের পর ২০২২ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল চার বারের বিশ্বচ্যাম্পিয়নদের। বিশ্বকাপের পর ফ্লিকের অধিনে টানা হারতে থাকে জার্মানি। সবশেষ ১০ সেপ্টেম্বর ঘরের মাঠে জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচে ৪-১ গোলে হারের লজ্জায় ডোবে জার্মানরা। দলের এমন ব্যর্থতার কারণে চাকরি হারাতে হয় ৫৮ বছর বয়সী অভিজ্ঞ কোচ হ্যান্সি ফ্লিককে।

এদিকে ২০২৪ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। এই আসরকে সামনে রেখে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন দলের দায়িত্ব তুলে দিয়েছেন বায়ার্ন থেকে বরখাস্ত হওয়া তরুণ ম্যানেজার নাগেলসম্যানের কাঁধে।

২০২১ সালে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের দায়িত্ব নেন ৩৪ বছর বয়সী নাগেলসম্যান। তরুণ এই ম্যানেজারের অধিনে ৮৪ ম্যাচ খেলে ৬০টিতেই জয় পায় বাভারিয়ানরা। ৭১ দশমিক ৪ শতাংশ জয় এনে দেয়ার পরও বায়ের লেভারকুসেনের বিপক্ষে ২-১ গোলে হারের পর ২০২২ সালের মার্চে তাকে বরখাস্ত করে জার্মান ক্লাবটা। চাকরি থেকে অব্যাহতি দেয়া হলেও ক্লাবটির সঙ্গে তার চুক্তি ছিল ২০২৬ সাল পর্যন্ত। এ সময় তাকে চুক্তি অনুযায়ী ২০ মিলিয়ন ইউরো পারিশ্রমিক দিতে হতো বাভারিয়ানদের।

তবে জার্মান সংবাদমাধ্যম বিল্ড বলছে, নাগেলসম্যান জাতীয় দলের দায়িত্ব নিলে ২০২৬ সাল পর্যন্ত তার সঙ্গের যে চুক্তি রয়েছে তার ইতি টানতে পারবে বায়ার্ন। তাতে অবশ্য খুব একটা লাভ হচ্ছে না এই তরুণ ম্যানেজারের। কারণ তিনি জার্মান ফুটবল দল থেকে পারিশ্রমিক পাবেন মাত্র ৪ মিলিয়ন ইউরো। এখানে অবশ্য অর্থের চেয়ে জাতীয় দলের দায়িত্ব সামলানোটাই বেশি সম্মানের। বায়ার্নকে একটি লিগ শিরোপা ও জোড়া ডিএফএল-সুপারকাপ জেতানো নাগেলসম্যান জার্মানিকে কতটা দিতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।

Link copied!