• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হলেন ম্যাথুস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৫:৪৬ পিএম
আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হলেন ম্যাথুস
আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। ছবি: সংগৃহীত

চলমান বিশ্বকাপের ৩৮তম ম্যাচে ক্রিকেট বিশ্ব দেখলো এক অদ্ভুত আউট। ব্যাটার ক্রিজে নামার পর পুরোপুরি প্রস্তুত না থাকায় আউট হয়ে মাঠের বাইরে চলে গেলেন। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ মাঠে গড়াচ্ছে। এই ম্যাচে ২৫তম ওভারে ঘটে গেল এক অদ্ভুত ঘটনা। বাংলাদেশের বিপক্ষে ব্যাটিংয়ে নামতে দেরি করায় টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনে আম্পায়ার টাইমড আউট দিলেন অ্যাঞ্জেলো ম্যাথুসকে। এতেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো টাইমড আউট হলেন ম্যাথুউস।

সোমবার (৬ নভেম্বর) দিল্লিতে ২৪.২ ওভারে সাকিবের বলে সাদিরা সামারাবিক্রমা মাহমুদউল্লাহর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন। এরপর নতুন ব্যাটার হিসেবে মাঠে আসেন ম্যাথুস। কিন্তু উইকেটে গিয়ে তিনি দেখলেন, তার হেলমেটের স্ট্র্যাপে কোনো একটা সমস্যা। ওটা ছেঁড়া ছিল। তিনি ড্রেসিং রুমে ইশারা করলেন নতুন হেলমেটের জন্য। অতিরিক্ত খেলোয়াড় মাঠের মধ্যে হেলমেট আনতে কিছুটা দেরি করে ফেললেন। এই সময় অ্যাঞ্জেলো ম্যাথুসের বিপক্ষে টাইমড আউটের আপিল করে বাংলাদেশ। আর সাকিবদের আবেদনে সাড়া দেন আম্পায়ার।

টাইমড আউট নিয়ে আম্পায়ারদের সঙ্গে কথা বলছেন অ্যাঞ্জেলো ম্যাথুস 

নিয়মানুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটারকে তিন মিনিটের মধ্যেই বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। সেই সময়ের মধ্যে বল খেলতে প্রস্তুত হতে পারেননি শ্রীলঙ্কান এই সাবেক অধিনায়ক।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, “একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা অবসরের পর যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটার নেমেছেন, তাকে আউট হতে হবে।”

এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সময়টা অবশ্য ২ মিনিট। তবে ম্যাথিউস পেরিয়ে গেছেন সে সময়ও। বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে ম্যাথিউসকে আউট দেওয়া হয়। আউট হয়ে মাঠ ছেড়ে যাওয়ার সময় হেলমেট ছুঁড়ে মারেন এই লঙ্কান। এই আউটের জন্য অবশ্য কোনো বল ধরা হবে না। কোনো বোলার বা ফিল্ডারও কোনো ক্রেডিট পাবে না। 

Link copied!