• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ম্যারাডোনার স্মৃতি ফিরিয়ে নাপোলির শিরোপা জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ১১:৩৪ এএম
ম্যারাডোনার স্মৃতি ফিরিয়ে নাপোলির শিরোপা জয়

ম্যারাডোনা নামে এক অদ্বিতীয় ফুটবল জাদুকর ছিলেন আমাদের গ্রহে। যার মাঠে হাজিরাই যথেষ্ট। ডিফেন্স থেকে প্যানাল্টিবক্স পেরিয়ে বাতাস ভরা ফুটবল তিনি পৌঁছে দিতেন জালে। এ দিয়েগো কীর্তির নজিরে ১৯৯০ সালে ইতালির অভিজাততন্ত্রকে তছনছ করে শেষ সিরি ‘আ’ শিরোপা আসে গরিবদের শহরখ্যাত নেপলসের ক্লাব নাপোলিতে। তারপর কেটে গেল ৩৩ বছর। বদলে গেছে পৃথিবীর খেলা, রাজনীতি; ফুটবল ঈশ্বর ম্যারাডোনাও পাড়ি জমিয়েছেন পর পারে।

সেই ম্যারাডোনার স্মৃতিই যেন বৃহস্পতিবার রাতে ফিরিয়ে আনলেন তার নাপোলির উত্তরসূরিরা। উদিনেসের বিপক্ষে ম্যাচে ড্র করে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে নাপোলি লিগ শিরোপা নিজেদের করে নিয়েছে।  

রোববার হতে পারত উল্লাসের রাত। কিন্তু সালেরনিতানার বিপক্ষে সে ম্যাচ হেরে বসে নাপোলি। আবার আরেক ম্যাচে লাৎসিও হারায় সাসসুয়োলোকে। পয়েন্ট টেবিলের সব সমীকরণ উড়িয়ে দিয়ে বৃহস্পতিবার রাতে ইতিহাসে দাগ বসায় নাপোলি। লিগের বাকি ম্যাচগুলো এখন মাত্র আনুষ্ঠানিকতা।              

উদিনেসের বিপক্ষে বৃহস্পতিবার রাতের ম্যাচে শুরুতে গোল খায় নাপোলি। ডি-বক্সের ভেতর দারুণ ফিনিশিংয়ে নাপোলির জালে গোল দেন সান্দি লভরিক। এরপর দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে ওসিমেনের গোলে সমতায় ফেরে তারা। তখন ছিল খেলার নিয়ন্ত্রণ ধরে রাখার কর্তব্য। আর মজুরদের মাইনে পাওয়ার ক্ষণের মতো অপেক্ষা ছিল শুধু ৯০ মিনিট শেষের। রেফারির ফুঁতে তা ঘোষিত হয়। এরপর উদিনেসের দাসিয়া স্টেডিয়াম মাতে নাপোলি ভক্তদের ‘আমরাই চ্যাম্পিয়ন!’ চিৎকারে।

নাপোলির ৩৩ বছর পর সিরি ‘আ’ জয়ে অনন্তলোকের ম্যারাডোনা যেন আবার ফিরে এলেন ধরায়। শিরোপা খরা শেষে বৃষ্টিস্নানে ভিজল নেপলসের মাটি। সে প্রার্থীত সোঁদা গন্ধে দিয়েগো অবিচ্ছিন্ন নন।  

Link copied!