• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ১১:০৫ এএম
চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ
সাকিব আল হাসান ও কুশল মেন্ডিস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বাজে আসর ২০২৩ বিশ্বকাপ। ভারতের মাটিতে বিশ্বমঞ্চে টাইগাররা টানা ৬ ম্যাচ হেরে সবার আগে সেমিফাইনাল খেলার সুযোগ হারিয়েছে। সেই সঙ্গে শঙ্কা তৈরি করেছে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে। সাকিব আল হাসানদের বিশ্বকাপ মিশন শেষ হলেও এখন তাদের চোখ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করা। সেই জন্য তাদের বিশ্বকাপে বাকি দুই ম্যাচে জিততে হবে। সেই লক্ষ্যে সোমবার ( ৬ নভেম্বর) শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

দিল্লির ম্যাচটি যেমন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ তেমনি লঙ্কানদের জন্য সমান গুরুত্বপূর্ণ। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে শ্রীলঙ্কা নিজেদের ৭ ম্যাচ খেলে ২ জন্য দিয়ে পয়েন্ট তালিকার ৭ নম্বরে আছে। তাই তাদেরও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে শঙ্কা রয়েছে।

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো টানা ছয় ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের। মাঠের পারফরম্যান্সে ব্যর্থতার গল্পে ভরা ড্রেসিং রুমের পরিস্থিতিও নড়বড়ে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে শীর্ষ আটে শেষ করার বিকল্প নেই সাকিবদের সামনে।

সেজন্য শেষ দুই ম্যাচ লঙ্কান ও অজিদের বিপক্ষে জয় ছাড়া ভিন্ন পথ খোলা নেই বাংলাদেশের। যদিও সবশেষ এশিয়া কাপে এই শ্রীলঙ্কার বিপক্ষেই গ্রুপপর্বে ও সুপার ফোরে হারের স্বাদ পায় সাকিব বাহিনী। চলতি বিশ্বকাপে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং কোনো বিভাগেই আশানুরূপ ফল করতে পারেনি বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া কোনো সুখস্মৃতি নেই সাকিব, মেহেদি মিরাজদের।

অন্য দিকে, ইনজুরিতে জর্জরিত শ্রীলঙ্কা দল। বাংলাদেশের মতোই লঙ্কানদের পারফরম্যান্স ভালো না। তবে টাইগারদের থেকে ওদের জয় একটা বেশি। তবে লঙ্কানরা সবশেষ ম্যাচে স্বাগতিক ভারতের কাছে ৫৫ রানে অল-আউট হয়ে ৩০২ রানের বড় লজ্জার হারের স্বাদ পেয়েছে। এতে শ্রীলঙ্কার দলে কিছুটা হলেও মানসিক দিক দিয়ে পিছিয়ে থাকবে বাংলাদেশের থেকে।

বাংলাদেশ ও শ্রীলঙ্কার পরিসংখ্যান দেখে নেওয়া যাক?

বিশ্বকাপে এখন পর্যন্ত ৩ বার দেখা হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার। মুখোমুখি সেই লড়াইয়ে এগিয়ে আছে লঙ্কানরাই। এখন পর্যন্ত বিশ্বকাপে একবারও তাদের হারাতে পারেনি টাইগাররা। সবশেষ ২০১৫ বিশ্বকাপে লঙ্কানদের রানপাহাড়ে পিষ্ট হয়েছিল বাংলাদেশ। ২০১৯ বিশ্বকাপে দুই দলের ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

এখন পর্যন্ত ৫৩ বার একে অন্যের মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। মুখোমুখি জয়ের হিসেবে শ্রীলঙ্কা বেশ অনেকটা এগিয়ে। এখন পর্যন্ত ৪২ ম্যাচে জয় পেয়েছে দ্বীপরাষ্ট্রটি। আর টাইগারদের পক্ষে ফল এসেছে ৯ ম্যাচে। অবশ্য বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে দারুণ এক জয় পেয়েছিল বাংলাদেশ। যদিও আইসিসির অফিসিয়াল ম্যাচ না হওয়ায় সেই হিসেব এই পরিসংখ্যানে আসেনি। তবুও সেই ম্যাচের আত্মবিশ্বাস দিল্লির ম্যাচে কাজে দিবে সাকিবদের।

Link copied!