• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

কম রানের আক্ষেপ ভারতীয় কোচ দ্রাবিড়ের কণ্ঠে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ১০:১১ এএম
কম রানের আক্ষেপ ভারতীয় কোচ দ্রাবিড়ের কণ্ঠে
রাহুল দ্রাবিড়। ছবি : সংগৃহীত

রবি শাস্ত্রীকে সরিয়ে ২০২১ সালের শেষদিকে ভারতীয় কোচের দায়িত্ব পান  ‘দা ওয়াল খ্যাত’ রাহুল দ্রাবিড়। তার অধীনে ২০২২ টি-টোয়েন্টিতে ব্যর্থ হয়েছিল ভারত, টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে ওঠলেও শিরোপা ছোঁয়া হয়নি তাদের। তারপরও তাকে রেখে দিয়েছিল বিসিসিআই। স্বপ্ন ছিল বিশ্বকাপ। তবে বিশ্বসেরা হওয়াটা আর হয়ে ওঠল না তাদের। 

২০২৩ বিশ্বকাপটা কি দারুণ শুরু করেছিল ভারত। এই অস্ট্রেলিয়াকে হারিয়েই তাদের যাত্রা শুরু হয় এবারের আসরের। এরপর একের পর এক প্রতিপক্ষকে ঘুরিয়ে দিয়ে ওঠে যায় ফাইনালে। কিন্তু মূল জায়গায় এসেই ধরা খেয়ে গেল তারা। অপ্রতিরোধ্য ভারত বিশ্বকাপে একটি ম্যাচ হারল সেটাও ফাইনালে এসে। অস্ট্রেলিয়ার কাছে হেরে বসেছে তারা ৬ উইকেটে। হারের কারণ হিসেবে  সংবাদ সম্মেলনে এসে দলটির কোচ রাহুল দ্রাবিড় বলেন, “আমরা ৩০-৪০ রান কম করেছি। ২৮০-২৯০ রান করতে পারলে লড়াই হত। অস্ট্রেলিয়া খুব ভাল বল করেছে। আমাদের বাউন্ডারি মারতে দেয়নি। রোহিত আউট হওয়ার পর বিরাট কোহলি এবং লোকেশ রাহুল ইনিংস গড়ার চেষ্টা করছিল।”

ভারতীয় কোচ আরও বলেন, “আমরা খুবই ভয়হীন ক্রিকেট খেলেছি এ বারের বিশ্বকাপে। বিরাট-রাহুলের ওই ইনিংসটাই খেলা প্রয়োজন ছিল। আমাদের দুর্ভাগ্য যে বিরাট-রাহুল আউট হয়ে যায়। ট্রেভিস হেড এবং মার্নাস লাবুশেনের মতো শেষ পর্যন্ত থাকতে পারলে আমরাও বড় রান তুলতে পারতাম।”

প্রত্যাশার চাপ না ভয় নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন ভারত? দ্রাবিড় সংবাদ সম্মেলনে আসার পর এমন প্রশ্নে সম্মুখীন হয়ে হয়। তার উত্তরে ভারতীয় কোচ বলেন , “আমি এটা বিশ্বাস করি না যে এই টুর্নামেন্টে ভয় নিয়ে খেলেছি। এই ফাইনাল ম্যাচেও ১০ ওভারে ৮০ রান ছিল আমাদের। এরপর আমরা উইকেট হারিয়েছি। যখন আপনি উইকেট হারাবেন, আপনার কৌশল ও টেকটিকস বদলাতে হবে। আমরা এই টুর্নামেন্টে ওটাই করেছি।”

তবে, অস্ট্রেলিয়া দলকে সাধুবাদ দিতে ভুলেননি ভারতীয় কোচ। তিনি বলেন, “আমরা ফেভারিট ছিলাম কারণ আমরা ভালো খেলেছি কিন্তু আপনাকে এটাও মানতে হবে অস্ট্রেলিয়া খুব ভালো দল। তারাও ফাইনাল খেলতে এসেছিল টানা আট ম্যাচ জিতে। আমাদের এ নিয়ে কোনো সংশয় ছিল না কঠিন ম্যাচ হবে। এমনিতে আমাদের আত্মবিশ্বাস ছিল যদি ভালো খেলি তাহলে সঠিক ফলটা পাবো। কিন্তু দুর্ভাগ্যবশত, নির্দিষ্ট দিনে তারা আমাদের চেয়ে ভালো খেলেছে।”

কোচ দ্রাবিড়ের দায়িত্ব ছিল ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত। আর নিজের শেষ অ্যাসাইনমেন্টে দলকে ফাইনালে তুললেও শিরোপা ছোঁয়া হয়নি তাদের। তাই ভবিষ্যতে ভারতীয় দলের ড্রেসিংরুমে দেখা যাবে কি দ্রাবিড়কে? এমন প্রশ্নে কোচ বলেন, “আমার সমস্ত মনোযোগ ছিল এই প্রতিযোগিতার দিকে। সবে শেষ হলো। এখনই মাঠ থেকে এলাম। ভাবার সময় পাইনি। ২০২৭ এখনও অনেক দূরে। তার আগে অনেক জল বয়ে যাবে। ভবিষ্যতে কী করব সেটা এখনই জানি না।”

এ সময় দ্রাবিড় আরও যোগ করেন, “এই দলটার সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত। ক্রিকেটার থেকে বাকি সাপোর্ট স্টাফ সকলে নিজেদের উজাড় করে দিয়েছে। খুব ভাল লেগেছে সকলের সঙ্গে কাজ করে।”

Link copied!