• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

জার্মানিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে জাপানের জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৩:১৯ পিএম
জার্মানিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে জাপানের জয়
ছবি: সংগৃহীত

ফিফা প্রীতি ম্যাচে জার্মানিকে ৪-১ গোলে হারিয়েছে এশিয়ার পাওয়ার হাউজ খ্যাত জাপান। ঘরের মাঠে জাপানের কাছে পাত্তায় পেল না চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ভলকসভাগেন স্টেডিয়ামে ম্যাচের ১১ মিনিটেই পিছিয়ে পড়ে জার্মানরা। জাপানের হয়ে প্রথম গোল করেন জুনিয়া ইটো। তার গোলেই এশিয়ার দেশটা এগিয়ে যায়। তবে তারা লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ১৯ মিনিটের মাথায় লেরয় জানের গোলে সমতায় ফেরে স্বাগতিকরা। ম্যাচে ফেরার পরও আত্মবিশ্বাস, পরিকল্পনা, শক্তিমত্তায় ঘাটতি ছিল চোখে পড়ার মতো।

সেই দুর্বলতাকে কাজে লাগিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় জাপান। ম্যাচের ২২ মিনিটে আয়াসে উয়েদার গোলে আবারও এগিয়ে যায় দলটি। এরপর প্রথমার্ধে আর কোন গোল না হলে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় সফরকারিরা। বিরতির পর জাপান দুই মিনিটে টানা দুটি সুযোগ তৈরি করলেও জার্মান গোলরক্ষক আন্দ্রে টের স্টেগানের বাঁধা টপকাতে পারেনি  দলটা।

এদিন জার্মানি প্রতিপক্ষের দিকে শট নিয়েছে ১১বার যার মধ্যে অন-টার্গেট শট ছিল ৩ টি। অন্যদিকে জাপান ১৪ শটের মধ্যে অন-টার্গেট ছিল ১১টা। এদিন স্টেগানকে সার্বক্ষণিক ব্যস্ত থাকতে হয় জাপানের আক্রমণ সামলাতে। কিন্তু শেষ মুহূর্তে আর জাল রক্ষা করতে পারেননি তিনি। ৯০ মিনিটে তাকুমা আসানো গোল করলে এশিয়ান পাওয়ার হাউজের জয় প্রায় নিশ্চিত হয়ে যায়। কিন্তু জাপানের ঝড় তখনও থামেনি। ম্যাচের যোগ করা সময়ে জার্মানির কফিনে শেষ পেরেকটি ঠুকেন আও তানাকা। তার এই গোলে শেষ পর্যন্ত ম্যাচের স্কোরলাইন দাঁড়ায় জাপান-৪ জার্মানি-১।

এদিকে ইউরো বাছাইপর্বে ইতালির প্রথম অ্যাসাইনমেন্টেই ফেল করেছে স্পালেত্তি। মানচিনি ইতালির প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পর নতুন করে দায়িত্ব নেন স্পালেত্তি। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ইতালি। বিরতির পর আজ্জুরিদের এগিয়ে দেন সিরো ইম্মোবিলে। কিন্তু ৮১ মিনিটে সমতা ফিরিয়ে ম্যাচ ড্র করে নর্থ মেসিডোনিয়া। এই ড্রয়ের ফলে মূল পর্বে খেলার রাস্তা আরও কঠিন হয়ে গেল ইতালির জন্য। 

ছাড়াও ইউরো বাছাইপর্বে ইংল্যান্ডকে রুখে দিয়েছে ইউক্রেন। ম্যাচটিতে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগা-ভাগি করে নিয়ে সুন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। ২৬ মিনিটে ওলেকজান্ডার জিনচেঙ্কোর গোলে এগিয়ে যায় ইউক্রেন। এর ১৫ মিনিট পরেই কাইল ওয়াকার গোলে সমতায় ফেরে ইংলিশরা। ‍দ্বিতীয়ার্ধে দুই দলের কেউ আর গোলের দেখা না পেলে। ম্যাচ শেষ হয় ড্র তে। ইউরো বাছাইপর্বের ‘সি’ গ্রুপে ৫ ম্যাচে ৪ জয় ও ১ ড্র নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। এরপরে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইউক্রেন। একই গ্রুপে ইতালিও রয়েছে তারা ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে আছে। 

Link copied!