• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

আফগানিস্তান দলের মেন্টর হলেন জাদেজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ১১:২৮ এএম
আফগানিস্তান দলের মেন্টর হলেন জাদেজা
আফগানিস্তান দলের মেন্টর নিয়োগ পেলেন অজয় জাদেজা। ছবি : সংগৃহীত

জাদেজা নামটা দেখার পর কি অবাক হয়ে গেছেন। মনে প্রশ্নও জাগাচ্ছে এটা কিভাবে সম্ভব জাদেজার আফগানিস্তানের মেন্টর হওয়া? কারণ ২০২৩ বিশ্বকাপে ভারতীয় দলের অন্যতম অপরিহার্য সদস্যতো জাদেজা। তাহলে সে আবার আফগান শিবিরে কিভাবে থাকে! বলে দিচ্ছি, এই জাদেজা সেই রবিন্দ্র জাদেজা নয়, ইনি হলেন ভারতীয়দের সাবেক ক্রিকেটার অজয় জাদেজা। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ইন্ডিয়া জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অজয় জাদেজাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিলো আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ভারতকে ১৩ ম্যাচে নেতৃত্ব দেয়া জাদেজাকে মেন্টর হিসেবে নিয়োগ দিয়েছে আফগানরা।

সোমবার (২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আফগানিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে,“ভারতের প্রাক্তন অধিনায়ক এবং মিডল অর্ডার ব্যাটার অজয় জাদেজাকে আসন্ন ক্রিকেট বিশ্বকাপের জন্য আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের মেন্টর হিসেবে নিযুক্ত করা হয়েছে।”

আফগান দল নিয়ে এরই মধ্যে মাঠেও নেমে পড়েছেন ৫২ বছর বয়সী অজয় জাদেজা। বিশ্বকাপে তিনি আফগানদের প্রধান কোচ জোনাথান ট্রট, ব্যাটিং কোচ মিলাপ মেওয়াদা, বোলিং কোচ হামিদ হাসান, সহকারী কোচ রইস আহমেদজাই ও ফিল্ডিং কোচ রায়ান ম্যারনের সঙ্গে কাজ করবেন।

ভারতীয় দলের হয়ে ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত ১৫টি টেস্ট খেলেছেন জাদেজা। করেছেন ৫৭৬ রান। খেলেছেন ১৯৬টি একদিনের ম্যাচ। সেখানে রান ৫ হাজার ৩৫৯। রয়েছে ৬টি শতরান ও ৩০টি অর্ধশতরান। খেলোয়াড়ি জীবন শেষে জাদেজা বনে যান পুরোপুরি ধারাভাষ্যকার। পালন করেন কোচের দায়িত্বও। ভারতের মাটিতে বিশ্বকাপ বলেই জাদেজাকে নিয়োগ দিয়েছে আফগানরা। ৭ অক্টোবর বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ ‍মিশন শুরু করবে রশিদ খান-মোহাম্মদ নবীরা।

Link copied!