• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউরোর মূল পর্বে ইতালি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ১২:৩৩ পিএম
ইউরোর মূল পর্বে ইতালি
ইউরোর মূল পর্ব নিশ্চিতের পর ইতালিয়ানদের উচ্ছ্বাস। ছবি : সংগৃহীত

গত ছয় বছরের ইতালির পারফরমেন্স ছিল অনেকটা  আপস এন্ড ডাইন। দলটা খেলতে পারেনি বিশ্বকাপ ২০১৮ ও ২০২২। তবে মাঝে ঠিকই জিতে নিয়েছিল ২০২০ ইউরো ট্রফিটি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের আবার শঙ্কা জাগে ২০২৪ সালে মূল পর্বে খেলা নিয়ে। ‘সি’ গ্রুপে হার এড়াতে পারলেই টিকিট নিশ্চিত হয়ে যাবে আজ্জুরিদের। এমন সমীকরণ মাথায় নিয়ে মাঠে নামে তারা। প্রতিপক্ষ ইউক্রেন। যাদের সামনে জয়ের কোন বিকল্প নেই। এমন সমীকরণের ম্যাচে মাঠে নেমে গোলশূন্য ড্র নিয়েই ড্রেসিংরুমে ফিরে যায় দু’দল। এতে ইউরো বাছাইয়ে ‘সি’ গ্রুপে ইউক্রেনকে রুখে দিয়ে মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে ইতালি।

‘সি’ গ্রুপ থেকে সবার ওপরে থেকে আগেই মূল পর্বের টিকিট নিশ্চিত করেছিল ইংল্যান্ড। দ্বিতীয় দলের জন্য লড়াইয়ে ছিল ইতালি ও ইউক্রেন। শেষ ম্যাচ ড্র করায় দুদলের পয়েন্ট সমান হয়। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় টিকিট নিশ্চিত হয় ইতালির।

ছবি : টুইটার

সোমবার (২০ নভেম্বর) ম্যাচে জয়ের বিকল্প না থাকায় মরিয়া হয়ে খেলে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। বল দখলে তারা পিছিয়ে থাকলেও ৭টি শটের ৪টিই রেখেছিল গোলমুখে। বিপরীতে ৫৯ শতাংশ বল দখলে রেখে ইতালির নেয়া ১৭টি শটের ২টিই কেবল ছিল গোলমুখে।

ম্যাচ শুরুর ৫ম মিনিটে আক্রমণে যায় ইউক্রেন। মাঝমাঠ থেকে বল নিয়ে ইতালির ডি-বক্সের কাছাকাছি চলে আসেন ইউক্রেনের ভিক্টর সাইহ্যানকভ। সেখানে থেকে তার নেয়া জোরালো শট গ্লাভসবন্দি করেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোনারুম্মা।

ম্যাচের ১৪তম মিনিটে ডি বক্সের বাইরে ইউক্রেনের মিডফিল্ডার সুদাকভের নেয়া জোরালো শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন দোনারুম্মা।

ছবি : সংগৃহীত

১৬ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় ইতালি।  ইতালিয়ান মিডফিল্ডার নিকোলো বারেল্লার জোরালো শট ঠেকিয়ে দেন ইউক্রেনের গোলরক্ষক অ্যানাতোলি ত্রুবিন।

২৯ মিনিটে সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন আজ্জুরিরা। গোলরক্ষক এরুবিনকে ওয়ান টু ওয়ান পজিশনে পেয়েও গোল করতে ব্যর্থ হন ডেভিস ফ্র্যাতেসি। গোল শূন্য শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে দু’দলই গোল করতে মরিয়া হয়ে ওঠে। ৬৫ মিনিটে দারুণ এক সুযোগ নষ্ট করেন হলুদ-নীলরা। ডান প্রান্ত থেকে ইউখিম কোনোপ্লিয়ার লম্বা থ্রো দোনারুম্মার ঠিক সামনে পড়ে লাফিয়ে ওঠলে তা ধরতে ব্যর্থ হন তিনি। ইউক্রেন দুই ফুটবলার মাদরিক ও সুদাকভ বলের কাছাকাছিই থাকলেও আজ্জুরিদের রক্ষণ ফাঁকি দিয়ে তা জালে জড়াতে ব্যর্থ হন। ম্যাচের বাকি সময়ে কোনো দলই তেমন সুযোগ তৈরি করতে পারেনি। তাই গোলশূন্য ড্রয়ে ম্যাচ শেষ হয়।

Link copied!