• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ড্র করে আর্তেতা বললেন, ‘গতবারের চেয়ে ১০ গুণ ভালো খেলেছি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০৬:৪০ পিএম
ড্র করে আর্তেতা বললেন, ‘গতবারের চেয়ে ১০ গুণ ভালো খেলেছি’
ছবি: সংগৃহীত

পিছিয়ে পড়ে ১০ জনের দলের বিপক্ষে লিড নিয়েও জেতা হয়নি আর্সেনালের। ম্যাচটি গার্নারদের পক্ষেই ছিল কিন্তু শেষ দিকে বদলে যায় দৃশ্যপট, ফুলহ্যামের বিপক্ষে ড্র করে মাঠ ছাড়তে হয় তাদের। জয়ের কাছে গিয়েও পয়েন্ট ভাগা-ভাগী করাতে হতাশ আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। তবে দলের পারফরম্যান্স নিয়ে খুশি কোচ। আর্তেতার মতে গত মৌসুমের চেয়ে ১০ গুণ ভালো পারফর্ম করেছে তার শীর্ষরা।

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার (২৬ আগস্ট) রাতে ফুলহ্যামের বিপক্ষে মাঠে নামে আর্সেনাল। ম্যাচের ১ মিনিটের মাথায় ফুলহ্যামের ফুটবলার আন্দ্রে পেরেইরার গোলে লিড নেয় দলটা। পিছিয়ে থাকা ম্যাচে বুকায়ো সাকার স্পট কিক থেকে সমতায় ফেরে গার্নারা। এরপর ৭২ মিনিটে এডি এনকেটিয়াহ এগিয়ে নেন আর্সেনালকে। ম্যাচে ৮৩তম মিনিটে কেলভিন বায়েস লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় ফুলহ্যাম। তাতেই আর্সেনাল ম্যাচ জয়ের সুবাস পাচ্ছিল কিন্তু উল্টো চার মিনিট পরই সমতাসূচক গোলটি করেন জোয়াও পালিনিয়া। তার গোলেই ২-২ তে শেষ হয় ম্যাচটি।

এই ম্যাচে সাকা-এনকেটিয়ারা গোল মিসের পসরা সাজিয়ে বসেন। নষ্ট হওয়া সুযোগগুলো নিয়েই আর্তেতার হতাশা বেশি। আর্তেতা বলেন, “আমরা ২-১ গোলে এগিয়ে গেলাম, এরপর জীবন দিয়ে ব্যবধান ধরে রাখা উচিত ছিল। এত কিছু করার পর গোল হজম করতে পারি না আমরা। পাঁচ, ছয়, সাত গোল করা উচিত ছিল আমাদের।”

গত মৌসুমে এই মাসেই ফুলহ্যামের মুখোমুখি হয়েছিল আর্সেনাল। ওই লিগ ম্যাচেও প্রথমে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জিতেছিল তারা। আর্তেতা মনে করেন গত মৌসুমের চেয়ে এবার অনেক ভালো খেলেছে তার শীর্ষরা। আর্সেনাল কোচ বলেন, “গত মৌসুমের সঙ্গে যদি এই মৌসুমের ম্যাচের তুলনা করি, আমরা গত মৌসুমের চেয়ে ১০ গুণ ভালো ছিলাম। কমপক্ষে ১০ গুণ ভালো।”

পিছিয়ে পড়া ম্যাচে ঘুরে দাঁড়িয়ে লিড নিতে পেরে খুশি আর্সেনাল কোচ। আর্তেতা বলেন, “প্রথম মিনিটেই যখন আপনি ভুল করবেন এবং প্রতিপক্ষকে একটা গোল দিয়ে দিবেন, তখন ম্যাচটা আরও কঠিন হয়ে যায়। তবে এরপর দল যেভাবে সাড়া দিল এবং যে সুযোগগুলো আমরা তৈরি করলাম…পুরোটা সময় ম্যাচের নিয়ন্ত্রণ করলাম আমরা, কিন্তু গোল করতে পারলাম না।”

গার্নার বস আরও বলেন, “দ্বিতীয়ার্ধে আমরা কিছু বদলি নামালাম এবং তাতে আমাদের খেলার গতি পরিবর্তন হলো; নিজেদের মধ্যে বোঝাপড়াও তাতে আরও বাড়ে। বদলি নামা খেলোয়াড়রা অনেক পার্থক্য গড়েছে এবং প্রভাব রেখেছে। দলে যে নিষ্ঠা ও আত্মবিশ্বাস যোগ করে তারা, সেটাকে ভালোবাসি আমি।”  

অন্যদিকে পিছিয়ে পড়ার পরও ম্যানচেস্টার ইউনাইটেড লিখেছে প্রত্যাবর্তন দারুণ গল্প। নটিংহাম ফরেস্টের বিপক্ষে পিছিয়ে পড়ে  ৩-২ গোলে জিতেছে এরিক টেন হাগের দল। ম্যাচের ৪ মিনিটের মধ্যে ২-০তে পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে ওঠেন রাশফোর্ড-ফার্নান্দজেরা। গোলও পেয়ে যায় তারা ১৭ মিনিটে। মার্কাস রাশফোর্ডের পাস থেকে প্রথম গোলটি করেন ক্রিস্টিয়ান এরিকসেন। ৫২ মিনিটে কাসেমিরোর গোলে সমতায় ফেরে তারা। আর ৭৬ মিনিটে পেনাল্টি থেকে ইউনাইটেডের জয়সূচক গোলটি করেন ব্রুনো ফার্নান্দেজ।

Link copied!