• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বকাপ ট্রফি জয়ের পাশাপাশি কত টাকা পেল অস্ট্রেলিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ১২:০৭ পিএম
বিশ্বকাপ ট্রফি জয়ের পাশাপাশি কত টাকা পেল অস্ট্রেলিয়া
ছবি: সংগৃহীত

গত অক্টোবরের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে মাঠে গড়িয়েছিল এবারের বিশ্বকাপ আসর। আর শেষ হলো ১৯ নভেম্বর (রোববার) সেই আহমেদাবাদে। বিশ্বের অন্যতম বৃহৎ স্টেডিয়ামে প্রায় ১ লাখ ৩৫ হাজার দর্শকের হৃদয় ভেঙে ভারতকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছে মাইটি অস্ট্রেলিয়া। এটি বিশ্বকাপে তাদের ষষ্ঠ শিরোপা জয়।

শিরোপা জয়ের ক্ষেতে অজিদের দারের কাছেও নেই কোনো দেশ। তাদের পর দ্বিতীয় সর্বোচ্চ দুইটি করে শিরোপা জিতেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের। টানা দুই হারে বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা নবম জয়ে ২০১৫ সালের পর সোনালি শিরোপা ফের পুনরুদ্ধার করল। সেই সঙ্গে বড় অঙ্কের অর্থ পুরস্কারও পেয়েছে চ্যাম্পিয়নরা।

রোহিত শর্মা।

এবারের বিশ্বকাপ জিতে ৪০ লাখ ডলার (প্রায় ৪৫ কোটি টাকা) পাচ্ছে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। পুরো টুর্নামেন্টে শাসন করা ভারত কেবল ফাইনালেই হার মেনেছে। রানার্সআপ হিসেবে আয়োজকরা পেয়েছে ২০ লাখ ডলার। বাংলাদেশি অর্থে যা প্রায় ২৩ কোটি টাকা।

সেমিফাইনালে পরাজিত দু’দল নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সমান অঙ্কের টাকা পাচ্ছে। দুই দলকে দেওয়া হচ্ছে আট লাখ ডলার (প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা) করে। এ ছাড়া শেষ চারের আগেই বিদায় নেওয়া বাংলাদেশসহ প্রতিটি দল পাবে এক লাখ ডলার বা প্রায় এক কোটি ১০ লাখ টাকা। 

এ ছাড়া প্রতিটি ম্যাচের জন্যও বরাদ্দ ছিল প্রাইজমানি। প্রতিটিতে জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পেয়েছে দলগুলো। সে হিসেবে অস্ট্রেলিয়া, ভারতসহ দলগুলোর টাকার অঙ্ক আরও বাড়ছে।

Link copied!