• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ফিফার সিদ্ধান্তের প্রতিবাদে ‘অনিচ্ছুক’ ছিলেন জার্মান ফুটবলাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ১০:৩৪ পিএম
ফিফার সিদ্ধান্তের প্রতিবাদে ‘অনিচ্ছুক’ ছিলেন জার্মান ফুটবলাররা

কাতার বিশ্বকাপের আগে জার্মান ফুটবল ফেডারেশনের সিদ্ধান্ত ছিল সমকামীদের সমর্থনে ওয়ান লাভ আর্মব্যান্ড পরে মাঠে নামবে। ফিফার হুমকির মুখে ওই সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় তারা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে জাপানের বিপক্ষে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিরোধ জানিয়ে মুখ ঢেকে প্রতিবাদ জানায় জার্মানি।

এই ধরনের প্রতিবাদে ফিফার কোনো নিষেধাজ্ঞা না থাকায় জার্মানিকে কোনো ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়নি। তবে এই ধরনের প্রতিবাদ জানাতে অনিচ্ছুক ছিলেন অনেক জার্মান ফুটবলারই। এমনটাই জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

ফিফার সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে মুখ ঢেকে ম্যাচ শুরুর আগে প্রতিবাদ জানানোর পরিকল্পনা হয়েছিল জার্মানির ড্রেসিং রুমে। সেই সময় জার্মান ফুটবল দল তাদের অফিসিয়াল টুইটার পেজে জানায়, “এটা কোনো রাজনৈতিক বক্তব্য না। এটা পুরোটাই মানবিক বিষয়। এটা গ্রহণ করা উচিত।”

জার্মানির ভাষ্য মতে বিষয়টি রাজনৈতিক না বলে উড়িয়ে দেওয়া হলেও বেলজিয়ামের তারকা ফুটবলার এডেন হ্যাজার্ডের মতে জার্মানরা খেলার মাঠের চেয়ে রাজনৈতিক বিষয় নিয়ে বেশি সোচ্চার। এটাই জার্মানদের ছিটকে যাওয়ার মূল কারণ বলেও মনে করেন তিনি। যদিও জার্মানদের মতো বেলজিয়ামও পার করতে পারেনি গ্রুপ পর্বের বাধা।

জাপান ম্যাচের আগে মুখ ঢাকতে ফুটবলারদের অনেকেই রাজি ছিল না বলে নিশ্চিত করেন জার্মান ফুটবল ফেডারেশনের ফুটবল পরিচালক ওলিভার বিয়েরহফ। তিনি বলেন, “অনেকেই এটার জন্য প্রস্তুত ছিল না। বিষয়টি আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করা যেত।”

এদিকে দলের ভরাডুবিতে অন্যদের মতো তিনি নিজেও হতাশ। জাপানের বিপক্ষে ওই হারই বিশ্বকাপ থেকে আগে ছিটকে যাওয়ার অন্যতম কারণ বলেও মনে করেন তিনি। দলের এইরকম হতশ্রী পারফর্মেন্সে নিজেও রাগান্বিত সেটা স্বীকার করতে এক মুহূর্তও ভাবেননি।

বেয়ারহফ বলেন, “অবশ্যই অনেক হতাশ। প্রথম তিন ম্যাচ দেখার পর অবশ্যই আমি হতাশ। গ্রুপ পর্ব পার হতে পারার বিষয়টা পুরোটাই আমাদের হাতে ছিল। কিন্তু আমরা সেটা পারি নাই।”

Link copied!