• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জাপানের কাছে হেরে চাকরি হারালেন জার্মান কোচ ফ্লিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ১১:০০ এএম
জাপানের কাছে হেরে চাকরি হারালেন জার্মান কোচ ফ্লিক
ছবি: সংগৃহীত

জার্মান ফুটবল দল যেন জিততেই ভুলে গিয়েছে। তারা শেষ ৫ ম্যাচে আছে জয় শূন্য। কাতার বিশ্বকাপ থেকে খারাপ সময় শুরু চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির। এই নিয়ে টানা দুই বিশ্বকাপে তারা গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। সেই হারের বৃত্তে এখনও ঘুরপাক খাচ্ছে তারা। সর্বশেষ শনিবার (১০ সেপ্টেম্বর) রাতে প্রীতি ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে উড়ে যায় হ্যান্সি ফ্লিকের দল। এরপর থেকেই জার্মান কোচ ফ্লিকের চাকরিচ্যুত হওয়া নিয়ে উঠে গুঞ্জন। এবার সেটাই সত্যি হল, ৫৮ বছর বয়সী এই কোচকে বরখাস্ত করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএফবি বলছে, “সম্প্রতি হতাশাজনক পরাজয়ের পর পুরুষ জাতীয় দলের দায়িত্বে নতুন কাউকে বসানোর সিদ্ধান্ত নিয়েছে কমিটি। ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগেই আমাদের ফুটবলারদের জন্য আশা ও আত্মবিশ্বাস ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে। তবে সত্যি বলতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া আমাদের জন্য খুব কঠিন ছিল। হ্যান্সি ফ্লিক এবং তার সহযোগীসহ সবার অবদানের প্রশংসা করছি। তবে সবকিছুর ঊর্ধ্বে খেলার ফলাফল এবং সেটিকেই অগ্রাধিকার দিচ্ছে ডিএফবি। তাই এই সিদ্ধান্ত নেওয়া অপরিহার্য।”

ফ্লিকই শুধু চাকরি হারাচ্ছেন না, তার সহকারী দুই কোচ মার্কাস সর্গ এবং ড্যানি রোহলও বরখাস্ত হচ্ছেন। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে রুডি ফোলারকে নিয়োগ দিয়েছে ডিএফবি। তাকে সহায়তা করবেন হ্যানেস উলফ এবং স্যান্ড্রো ওয়াগনার।

ফ্লিকের অধিনে বায়ার্ন মিউনিখ ট্রেবলসহ সম্ভাব্য সব শিরোপা জিতেছে। ইওয়াখিম ল্যুভের যোগ্য উত্তরসূরি হিসেবে এরপর থেকে তার নামই বেশি শোনা যাচ্ছিল। জার্মানি জাতীয় দলের কোচ হয়েছেনও। কিন্তু ক্লাব আর আন্তর্জাতিক ফুটবল যে এক নয়, সেটা শুরু থেকে হাড়ে হাড়ে টের পেয়েছেন ৫৮ বছর বয়সী এই কোচ।

২০২১ সালের আগস্টে সাবেক বার্য়ান কোচ জোয়াকিম লো-র পরিবর্তে দলটির দায়িত্ব নেন। এই কোচের অধিনেই কাতারে যায়। বিশ্বকাপে তাদের শোচনীয় পরিস্থিতির মুখোমুখি হতে হয়। ফ্লিকের অধীনে ২৫ ম্যাচের মধ্যে মাত্র ১২টিতে জয় পায় জার্মানি। ডিএফবি এখন পরবর্তী ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের আগে ফ্লিকের দীর্ঘমেয়াদী উত্তরসূরি নিয়োগ করতে কাজ করবে। যার জন্য নয় মাস সময় পাচ্ছে জার্মানি।

Link copied!