• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্তের ঘোষণা ফিফার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ১০:০৪ পিএম
ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্তের ঘোষণা ফিফার

বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল কানাডা ও ক্রোয়েশিয়া। ওই ম্যাচে ক্রোয়াটরা ৪-১ ব্যবধানে কানাডাকে হারায়। জয়ের ওই ম্যাচেই ক্রোয়াট সমর্থকরা ঘটায় এক অনাকাঙ্খিত ঘটনা। এরই পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে ফিফা।

ক্রোয়েশিয়ার সমর্থকরা গ্যালারি থেকে কানাডার গোলরক্ষক মিলান বোরজানকে আক্রমণাত্মক ভাষায় গালমন্দ করে। তার স্ত্রী ও বাবা-মাকে নিয়েও করে নানা বাজে মন্তব্য। এরই পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু করেছে ফিফা।

কানাডার গোলরক্ষক মিলান বোরজান জন্মগ্রহণ করেছিলেন ক্রোয়েশিয়ার কিনিনে। দেশটির ওই অঞ্চলে হওয়া গৃহযুদ্ধের কারণে শুরু হওয়া ‘অপারেশন স্ট্রাম’-র কারণে পরিবারসহ কানাডায় পালিয়ে যায় তার বাবা-মা।

বোরজানের বাবা-মা ক্রোয়েশিয়ার হলেও তাদের পূর্ব পুরুষ এসেছিল তুরস্ক থেকে। এরই পরিপ্রেক্ষিতে গ্যালারি থেকে তাকে তুর্কি উল্লেখ করেও করা হয় বাজে মন্তব্য।

এপি’র প্রতিবেদন থেকে জানা যায়, এই ঘটনায় ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। তবে জানা যায়নি কবে নাগাদ তদন্ত শেষ হবে এবং কি শাস্তি পাবে ক্রোয়েশিয়া ও তার সমর্থকরা।

তবে এই ধরনের ঘটনায় ক্রোয়েশিয়া দোষী সাব্যস্ত হলে নিষেধাজ্ঞাসহ নানামুখী শাস্তি হতে পারে। বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারেন ক্রোয়াট সমর্থকরা।

Link copied!