• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

সাফল্য না পেলেও দায়িত্ব ছাড়তে নারাজ এনরিকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০২:৩৫ এএম
সাফল্য না পেলেও দায়িত্ব ছাড়তে নারাজ এনরিকে

মরক্কোর কাছে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হেরে শেষ ষোলোতেই থেমেছে স্পেনের এবারের বিশ্বকাপ যাত্রা। ২০১২ সালের ইউরোর পর কোনো বড় টুর্নামেন্টে সাফল্য নেই স্পেনের। ভিসেন্ট দেল বস্কের পর কোনো কোচই পারেননি স্প্যানিয়ার্ডদের সাফল্য এনে দিতে। বার্সেলোনাকে সাফল্য এনে দেওয়া লুইস এনরিকেও এখন পর্যন্ত ব্যর্থ। তবুও এখনই দায়িত্ব ছাড়তে চান না এনরিকে।

লুইস এনরিকের অধীনে ২০২০ সালের ইউরো খেলেছিল স্পেন। ইউরোপিয়ান সেরার আসরে তার অধীনে লা রোজাদের মিশন থেমেছিল সেমিফাইনালে। প্রায় দেড় বছর পর কাতার বিশ্বকাপে তাদের যাত্রা থামল শেষ ষোলোতে।

মরক্কোর কাছে হারের পর কোচের পদ ছাড়বেন কি-না এই প্রশ্নের জবাবে এনরিকে বলেন, “আমি বলতে পারব না, কারণ আমি জানি না।” কোচের পদ ছাড়া নিয়ে কেন তিনি এখনও কিছু জানেন না তার ব্যাখ্যাও দিয়েছেন। বলেন, “জাতীয় দলের হাতে এখন সময় আছে। আমি স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে কাজ করে খুশি।”

সারাজীবন ধরে স্পেন দলের হেড কোচের পদে থাকতে চাওয়ার সুপ্ত ইচ্ছা যে তার, সে কথা জানাতেও অবশ্য দেরি করেননি এনরিকে। ইচ্ছার কথা জানিয়ে এনরিকে বলেন, “যদি পারতাম সারাজীবন এই কাজ করে যেতাম। কিন্তু সেই সুযোগ নেই।”

হুট করেই সিদ্ধান্ত না নিয়ে বরং শান্ত মাথায় ভাবার পক্ষে এনরিকে—“আমার মনে হয় শান্তভাবে বিষয়টি ভাবা উচিত। জাতীয় দল ও আমার জন্য যা ভালো হয় তাই করব। সব সিদ্ধান্তই মেনে নিতে হবে আমাদের।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ব্যর্থতার পর স্পেন দলের হেড কোচের দায়িত্ব নেন লুইস এনরিকে। মাঝে ২০১৯ সালে দায়িত্ব ছেড়েছিলেন। কন্যা সন্তানের ক্যান্সারের কারণে চাকরি ছাড়া এনরিকে আবার ফিরেছেন। তার অধীনেই ২০২০ ইউরো ও ২০২২ কাতার বিশ্বকাপে খেললো স্পেন। ২০২৪ ইউরোতেও কোচ থাকবেন কি-না তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

Link copied!