• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ফিফার নির্দেশনা মানবে না ইংল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০১:০৪ পিএম
ফিফার নির্দেশনা মানবে না ইংল্যান্ড

ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইনের ‍‍`ওয়ান লাভ‍‍` আর্মব্যান্ড নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সাথে ঝামেলায় জড়াচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস দল। ফিফার নির্দেশনা না মেনে নিজেদের মতো আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সমকামী বিরোধ, অভিবাসী শ্রমিকদের প্রতি অন্যায়ের প্রতিবাদ হিসেবে ইংল্যান্ডসহ ৭ দলের অধিনায়কের আর্মব্যান্ড ‘ওয়ান লাভ’ হওয়ার কথা ছিল। তবে বিপত্তি বাধে ফিফা আর্মব্যান্ড কেমন হবে- সেটা ঠিক করে দেওয়ার পর। তবুও ইংল্যান্ড জানিয়েছে, তারা সিদ্ধান্ত থেকে সরে আসবে না। এ ব্যাপারে ফিফার জরিমানা গুনতেও তারা প্রস্তুত।

সমকামিতার বিরুদ্ধে অবস্থানের কারণে রোববার (২০ নভেম্বর) থেকে শুরু হওয়া বড় টুর্নামেন্টের পুরোটা জুড়েই কাতার তীব্র সমালোচনার শিকার হয়েছে। হ্যারি কেইন ইতালির বিপক্ষে ইংল্যান্ডের নেশন্স লিগের ম্যাচের সময়ও ওয়ান লাভ আর্মব্যান্ড পরেছিলেন।

ফিফা সাধারণত কিটগুলোতে স্লোগান বা রাজনৈতিক বার্তা ব্যবহার করতে দেয় না। খেলোয়াড়দের টুর্নামেন্ট চলাকালীন রাজনৈতিক বিষয়ে জড়িত না হওয়ার জন্য ফিফার পক্ষ থেকে পরামর্শ ছিল।

এফএ প্রধান নির্বাহী মার্ক বুলিংহাম বলেছেন যে, গভর্নিং বডি ফিফার কাছে দুই মাস আগে বহুবর্ণের আর্মব্যান্ড পরার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছিল, যদিও ফিফার তরফ থেকে কোনো উত্তর পাঠায়নি।

বুলিংহাম বলেন, “আমি মনে করি আমাদের জরিমানা করার সম্ভাবনা রয়েছে। এবং যদি তাই-ই হয়, আমরা জরিমানা পরিশোধ করব। আমরা মনে করি আমাদের মূল্যবোধ দেখানো সত্যিই গুরুত্বপূর্ণ। এটা আমাদের জন্য দুঃখজনক যে আমাদের কিছু এলজিবিটিকিউ ভক্ত কাতারে না আসার সিদ্ধান্ত নিয়েছে।”

ইংল্যান্ড সোমবার ইরানের বিপক্ষে ম্যাচের মাধ্যমে তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে। বুলিংহাম আত্মবিশ্বাসী, থ্রি লায়নরা টুর্নামেন্টের শিরোপা জয়ের জন্য উপযুক্ত দল।

Link copied!